ডিমলায়-একই সনদে দুই প্রতিষ্ঠানে এমপিওভুক্ত!!উত্তোলন করেছেন বেতন-ভাতাদী

ক্রাইমরিপোর্টার নীলফামারীঃ-নীলফামারীর ডিমলায় একই সনদপত্রে ২টি শিক্ষা প্রতিষ্ঠানে এমপিওভুক্ত হওয়ার পর ভুয়া ইনডেক্স ব্যবহার করে বেতন ভাতাদি উত্তোলন করার অভিযোগ পাওয়া গেছের সত্যতা পাওয়া গেছে।
অনুসন্ধ্যানে জানা গেছে-২০১৪ খ্রিস্টাব্দের জানুয়ারী মাস থেকে এই ভুয়া ইনডেক্স ব্যবহার করে বিল উত্তোলন করছে। অথচ শিক্ষা বিভাগ কিছুই বলতে পারেনা। প্রতিমাসে শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিবেদন দেয়া হচ্ছে।অথচ বছরে ২ বার শিক্ষকদের জরিপ করে শিক্ষা মন্ত্রণালয় ।
অনুসন্ধ্যানে আরো জানা যায়, ডিমলা সদর ইউনিয়নের দক্ষিন তিতপাড়া গ্রামের মালেক রোস্তমের পুত্র মহিবুল ইসলাম  জাল কাগজ তৈরি করে দুইটি প্রতিষ্ঠানে চাকুরী করছেন।
একই নামে দুটি প্রতিষ্ঠান তুলেছেন একাধিক মাসের বেতন ভাতাদীও! মহিবুল ইসলাম ছাতনাই বারবিশা দাখিল মাদ্রাসায় সহকারী শিক্ষক (ইনডেক্স নং- ২০৯৯৫৩৭) এবং একইসাথে সুন্দরখাতা শফিকুল গনি স্বপন আলিম মাদ্রাসার জীব বিজ্ঞান প্রভাষক (ইনডেক্স নং-২১০৩৩২৬)।
ছাতনাই বারোবিশা দাখিল মাদ্রাসায় মহিবুল ইসলাম সহকারী শিক্ষক হিসেবে চাকরি করলেও সুন্দরখাতা সফিকুল গণি স্বপন আলিম মাদ্রাসার মহিবুল ইসলাম পরিবর্তে মাজেদুল ইসলাম নামে একজন চাকরি করছে। সুন্দরখাতা সফিকুল গণি স্বপন আলিম মাদ্রাসার তৎকালীন শরীর চর্চা শিক্ষক মামুনুর রশিদের জাল কাগজ তৈরি করেন মহিবুল ইসলামের নামে দুইটি প্রতিষ্ঠানে এমপিওভুক্ত করেন।
মামুনুর রশিদ জেলা শিক্ষা কর্মকর্তার স্বাক্ষর জাল করে মহিবুল ইসলামের কাগজ দিয়ে একটি প্রতিষ্ঠানের সহকারী  শিক্ষক ও আরেকটি প্রতিষ্ঠানের জীববিদ্যা প্রভাষক হিসেবে এমপিও ভুক্ত করেন।
মামুনুর রশিদ জেলা কর্মকর্তার স্বাক্ষর জাল করে ২০১৩ খ্রিস্টাব্দের নভেম্বর থেকে ২০১৪ খ্রিস্টাব্দের এপ্রিল পর্যন্ত জেলার শতাধিক শিক্ষকের এমপিওভুক্ত ও সময়ের আগে টাইমস্কেল প্রদান করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে বলেও অনুসন্ধানে সত্যতা মিলেছে!
মাজেদুল ইসলামের পিতা ইউনুছ আলী পরিবার পরিকল্পনা বিভাগে চাকরি করে পাশাপাশি সুন্দরখাতা সফিকুল গনি স্বপন আলিম মাদ্রাসার সভাপতি। সুন্দরখাতা সফিকুল গণি স্বপন আলিম মাদ্রাসাটির ইসলামে ইতিহাসের শিক্ষক হিসাবে ২০১১ খ্রিস্টাব্দের ১ জুলাই ভুয়া শিক্ষক নিবন্ধন দিয়ে মাজেদুল ইসলামকে নিয়োগ দেওয়া হয়। ২০১৪ খ্রিস্টাব্দে জানুয়ারি  মাসের প্রতিষ্ঠানটির এমপিও সিটে (মাসিক পে-অর্ডার) জীববিদ্যা বিষয়ের শিক্ষক হিসাবে মহিবুল ইসলাম নাম আসে।
সুন্দরখাতা সফিকুল গনি স্বপন আলিম মাদ্রাসার অধ্যক্ষ তৈয়বুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, সভাপতির পুত্র হওয়ায় বাধ্য হয়ে মহিবুল ইসলামের ইনডেক্স ব্যবহার করে মাজেদুল ইসলামকে ইসলামের ইতিহাসে বিল প্রদান করতে হয়েছে।
তিনি আরও বলেন, মহাপরিচালক স্বাক্ষরিত এমপিও সিটে মহিবুল ইসলামকে জীব বিজ্ঞান প্রভাষকের নাম থাকার পরও মাজেদুলকে বেতন প্রদান করা হচ্ছে। মাজেদুলের কাগজে স্বাক্ষর না করলে প্রতিষ্ঠান পরিচালনা কমিটি অন্য শিক্ষক কর্মচারীদের বেতন ভাতাদী স্বাক্ষর করতে রাজী হয়নি।
তিনি আরও বলেন, শরীর চর্চা শিক্ষক মামুনুর রশিদ আমাকে জিম্মি করে একের পর এক জাল কাজ তৈরি করে দিচ্ছে। এ ব্যাপারে একাধিকবার যোগাযোগ করেও মামুনুর রশিদ মন্তব্য পাওয়া যায়নি।
মহিবুল ইসলাম জানায়, আমার নামে দুইটি প্রতিষ্ঠানে এমপিও ভুক্তির বিষয়টি সঠিক নয়। কম্পিউটারের ভুলে  আসতে পারে।
ডিমলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান হাবীব বলেন, সুন্দরখাতা সফিকুল গনি স্বপন ফাজিল মাদ্রাসার মাজেদুল ইসলাম নামে কোন প্রভাষক নেই। কিন্তু এমপিও সিটে মহিবুল ইসলামের পরিবর্তে মাজেদুল ইসলাম বেতন ভাতাদি প্রদান করা হচ্ছে।
নীলফামারীর জেলা শিক্ষা কর্মকর্তা সফিকুল ইসলাম বলেন একই ব্যক্তি নামে দুইটি ইনডেক্স বিষয়টি আমার জানা নেই। ইনডেক্স পরিবর্তন করে বিল উত্তোলন করার কোন সুযোগ নেই। যদি কেহ করে থাকে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
এলাকাবাসীর অভিযোগ অভিযুক্ত দুই শিক্ষক মহিবুল ইসলাম ও মামুনকে গ্রেফতার করে রিমান্ডে নিলেই আরো শত শত ভুয়া কাগজ,ভুয়া এমপিও,জাল সনদ,জাল সীল তৈরী ও জাল স্বাক্ষরের রহস্যসহ বেড়িয়ে আসবে থলের বিড়াল।তাই তারা অচিরেই সুষ্ঠ তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনে সংশ্লিষ্ট্য উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেছেন।