ডিসেম্বরেই জবি ছাত্রলীগের নতুন কমিটি

নিউজ ডেক্স : জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রলীগের নতুন কমিটি ডিসেম্বরেই ঘোষণা করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইফুর রহমান সোহাগ।

তিনি বলেছেন, নিয়মিত ছাত্র, ত্যাগী, পরিশ্রমী ও বলিষ্ঠ কর্মীদেরকে নেতৃত্বে নিয়ে আসা হবে। যাদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ আছে, তারা কমিটিতে স্থান পাবেন না।

এর আগে গত ৬ সেপ্টেম্বর জবি ছাত্রলীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়েছিল। কিন্তু বিশেষ কারণ দেখিয়ে পরে তা স্থগিত করা হয়।

এক বছর মেয়াদের কমিটি চার বছর ধরে আছে। মেয়াদোত্তীর্ণ কমিটির কারণে সাংগঠনিক কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে। বর্তমান কমিটির বেশিরভাগ নেতারই ছাত্রত্ব শেষ। অনেকে বিয়ে করেছেন। ব্যবসা ও চাকরি নিয়ে ব্যস্ত আছেন অনেকে। মেয়াদোত্তীর্ণ কমিটির নেতাদের দাপট দেখে এবং দীর্ঘদিন কমিটি না হওয়ায় হতাশ তরুণ কর্মীরা।

২০১২ সালের ৩ অক্টোবর শরিফুল ইসলামকে সভাপতি ও সিরাজুল ইসলামকে সাধারণ সম্পাদক করে জগন্নাথ বিশবিদ্যালয় ছাত্রলীগের কমিটি গঠন করা হয়। নিয়ম অনুযায়ী, ২০১৩ সালের ৩ অক্টোবরের মধ্যে কাউন্সিল বা নতুন কমিটি ঘোষণা হওয়ার কথা থাকলেও তা হয়নি।

অভিযোগ উঠেছে, প্রাক্তন কেন্দ্রীয় নেতাদের গড়িমসির কারণেই গঠনতন্ত্রকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পুরনো কমিটি দিয়েই চলছে শাখা সংগঠনটি। এ ছাড়া টাকা দিয়ে প্রাক্তন নেতাদের ম্যানেজ করায় নতুন কমিটি দেওয়া হচ্ছে না বলে অভিযোগ তৃণমূল নেতা-কর্মীদের। এ নিয়ে নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। চেইন অব কমান্ড ভেঙে পড়েছে। গতি নেই সাংগঠনিক কার্যক্রমে। মেয়াদোত্তীর্ণ কমিটির নেতারা ক্যাম্পাসে সময় না দিয়ে নতুন কমিটিতে পদ পাওয়ার আশায় কেন্দ্রীয় নেতাদের পেছনে ছুটছেন।

জুনিয়র নেতা-কর্মীদের অভিযোগ, বর্তমান কমিটির নেতারা বিশ্বজিৎ হত্যাকাণ্ড, শিক্ষকের মাথায় অস্ত্র ঠেকানো, টেন্ডারবাজি, নিয়োগ বাণিজ্য, চাঁদাবাজিসহ নানা অপরাধে জড়িয়ে পড়েছেন। এক বছর মেয়াদি কমিটি চার বছর পার করে পাঁচ বছরে পা দিয়েছে। এতে গঠনতন্ত্রের চরম লঙ্ঘন হচ্ছে। তারপরও দীর্ঘদিন কোনো কমিটি দেওয়া হয়নি।

জবি ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান জুয়েল বলেন, মেয়াদোত্তীর্ণ কমিটি সম্পূর্ণ অবৈধ। বিশেষ প্রক্রিয়ায় কমিটি ধরে রেখে ক্ষমতা কুক্ষিগত করে রেখেছেন তারা।

যদিও গত ৬ সেপ্টেম্বর সম্মেলনের ঘোষণা দিয়েছিল কেন্দ্রীয় ছাত্রলীগ। এতে উজ্জীবিত হয়ে উঠেছিলেন নেতা-কর্মীরা। কিন্তু নির্ধারিত সময়ে সম্মেলন না হওয়ায় তাদের মধ্যে আবারও হতাশা নেমে এসেছে। ডিসেম্বরে নতুন কমিটি হলে আবারও শাখা সংগঠনটি চাঙ্গা হয়ে উঠবে বলে ধারণা করছেন অনেকই।

দীর্ঘদিন ধরেই ক্যাম্পাসে ছাত্রলীগের নেতা-কর্মীদের সবর উপস্থিতি চোখে পড়ছে না। এমনকি শোকের মাস আগস্টেও ক্যাম্পাসে কোনো কর্মসূচি পালন করতে পারেনি শাখা ছাত্রলীগ।

নেতা-কর্মীরা বলছেন, মেয়াদোত্তীর্ণ কমিটির কারণে তারা ক্যাম্পাসে ছাত্রলীগের কোনো কর্মকাণ্ডে উপস্থিত থাকেন না। মেয়াদোত্তীর্ণ কমিটি প্রায় কর্মীশূন্য হয়ে পড়েছে। নতুন কমিটি ঘোষণা হলে আবারও প্রাণ ফিরে পাবে এ শাখা সংগঠনটি। পদপ্রত্যাশীরা ইতিমধ্যে নতুন কমিটিতে পদ পেতে দৌঁড় ঝাপ করছেন। ছাত্রলীগ ও আওয়ামী লীগের কেন্দ্রীয় পর্যায়ের নেতাদের কাছে তদবির করছেন তারা।

নতুন কমিটিতে সভাপতি পদে যাদের সম্ভাবনা আছে তারা হলেন- সাইদুর রহমান জুয়েল, শাখাওয়াত হোসেন রাসেল, শাখাওয়াত হোসেন প্রিন্স, তরিকুল ইসলাম, সাইফুলাহ ইবনে আহমেদ সুমন, সুরঞ্জন ঘোষ, নূর রাহুল। সাধারণ সম্পাদক পদের দৌড়ে এগিয়ে আছেন- হারুনুর রশিদ, তানভীর রহমান খান, শামীম রেজা, কামরুল ইসলাম, জহির রায়হান আগুন, আনিসুর রহমান শিশির, মমিনুল ইসলাম।

পদপ্রত্যাশী নেতা-কর্মীদের দাবি, নতুন কমিটি হলে ছাত্রলীগ আরো সুসংগঠিত হবে। বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের নেতৃত্বে ক্যম্পাসে ছাত্রলীগের কর্মকাণ্ড আরো গতিশীল হবে।

কমিটি গঠনের ব্যাপারে ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, বর্তমানে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে কমিটি গঠনের কাজ চলছে। শিগগিরই জবিসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের কমিটি একসঙ্গে ঘোষণা করা হবে।