ড্রাইভার পুতিনে মজেছিলেন কিম, ভিডিও ভাইরাল

আন্তর্জাতিক ডেস্কঃ দীর্ঘ দুই যুগ পর সম্প্রতি উত্তর কোরিয়া সফর করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সফরকালে হাস্যোজ্জ্বল কিম জং উনের সঙ্গে পুতিনের একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যায়, রাশিয়ায় তৈরি বিলাসবহুল অউরাস লিমোজিনে পাশাপাশি বসে আছেন রাশিয়া ও উত্তর কোরিয়ার দুই রাষ্ট্রপ্রধান। এ সময় কিমকে পাশে বসিয়ে গাড়ির ড্রাইভিং সিটে ছিলেন পুতিন নিজেই।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত চ্যানেলে প্রথম প্রকাশ করা হয় ভিডিওটি। সেখানে দেখা যায়, কালো রঙের সাঁজোয়া অউরাস লিমোজিনের ড্রাইভিং সিটে পুতিন। তার পাশের আসনে বসে আছেন কিম। দুজনে গাড়ি চালনা উপভোগ করছেন। যাত্রাজুড়ে দুই রাষ্ট্রপ্রধানকে হাস্যোজ্জ্বল অবস্থায় গল্প করতে দেখা যায়। দুজনেই অবশ্য পালাক্রমে গাড়িটি চালান।

বিলাসবহুল লিমোজিনটি মূলত রুশ প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক প্রেসিডেনশিয়াল গাড়ি। পরে গাড়িটি কিমকে উপহার দেন পুতিন। দুই রাষ্ট্রপ্রধানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং রাশিয়া ও উত্তর কোরিয়ার কূটনীতিক সমীকরণও স্পষ্ট হয়েছে ভিডিওটিতে।

সংক্ষিপ্ত এই যাত্রা শেষে দুই নেতা গাড়ি থেকে নেমে হাঁটতে হাঁটতে কথা বলছিলেন। সংশ্লিষ্ট সূত্র বলেছে, অউরাস লিমোজিনটি কিম জং উনকে উপহার দিয়েছেন পুতিন। গত ফেব্রুয়ারিতেও একই মডেলের একটি লিমোজিন কিমকে উপহার দিয়েছিলেন তিনি।

এ বিষয়ে বিবিসি জানায়, বিলাসবহুল গাড়ির শখ রয়েছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের। এমনকি কিমের বিলাসবহুল বিদেশি গাড়ির বিশাল সংগ্রহ রয়েছে। তাকে প্রায়শই মার্সিডিজ-মেব্যাচ এস৬০০, রোলস-রয়েস ফ্যান্টম এবং লেক্সাস ৫৭০-সহ বিলাসবহুল গাড়িতে চড়তে দেখা যায়।

তবে বিলাসবহুল পণ্য হওয়ায় জাতিসংঘ উত্তর কোরিয়াতে এগুলোর রপ্তানি নিষিদ্ধ করেছে। ধারণা করা হয়, কিমের সংগ্রহে থাকা গাড়িগুলো বেশির ভাগই বিদেশ থেকে অবৈধভাবে পাচার করা। এমনকি জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে পুতিন কিমকে ফেব্রুয়ারিতে গাড়ি উপহার দিয়েছিলেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন ভস্টকনি কসমোড্রোম স্পেসপোর্টে এসে গাড়িটি দেখেছিলেন। পুতিন নিজেই তাকে গাড়িটি দেখিয়েছিলেন। তখনই রুশ প্রেসিডেন্ট গাড়িটি কিম জং উনকে উপহার দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন। সূত্র: রয়টার্স।