তাইওয়ানি নাগরিক হত্যাচেষ্টায় জড়িত ৪ আসামি গ্রেপ্তার

গাজীপুর : রাজধানীর উত্তরায় তাইওয়ানি দম্পতি হত্যা চেষ্টায় ও টাকা লুটের মামলায় এক মহিলাসহ ৪ আসামিকে গ্রেপ্তার করেছেন র‌্যাব-১ সদস্যরা।

বৃহস্পতিবার রাতে গাজীপুরের বোর্ডবাজার, ঢাকার আশুলিয়া এবং নারায়ণগঞ্জের রুপগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

শুক্রবার দুপুরে র‌্যাব-১ এর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন- গাইবান্ধার গোবিন্দগঞ্জ থানার চামুরগাছা পার্বতীপুর মো. সাজু মিয়া (২৮), একই এলাকার মো. লাজু মিয়া (৩০), গাজীপুর সিটি করপোরেশনের ঝিরাইতলী এলাকার মো. এবায়দুল হক ওরফে স্বপন (২৪) ও ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ থানার দত্তগ্রামের হালিমা বেগম (৪৫)।

র‌্যাব জানায়, তাইওয়ানি দম্পতি ওয়াং মিং চি ও তার স্ত্রী লুলি হুয়া গাজীপুরের বড়গাছায় অবস্থিত জিন জিং ইয়াং ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেড নামে একটি প্লাস্টিক কারখানার মালিক। কোম্পানির উত্তরায় ভবনের নিচতলায় অফিস এবং দ্বিতীয় ও তৃতীয় তলায় আবাসিক হিসেবে ব্যবহৃত হতো। আসামি সাজু মিয়া, লাজু মিয়া এবং এবায়দুল হক ওরফে স্বপন ওই কোম্পানিতে কর্মচারি হিসেবে কাজ করতেন।

এদিকে আসামিদের সঙ্গে কোম্পানির চেয়ারম্যান ওয়াং মিং চিয়ের বকেয়া পাওনা টাকা নিয়ে বিরোধ চলছিল। হালিমা বেগম ওই দম্পতির বাসায় গৃহকর্মীর কাজ করতেন। ওই বাসায় চুরি বা ডাকাতি করে তাদের বকেয়া টাকা উদ্ধারের জন্য হালিমা পরিকল্পনা করেন। সেই অনুযায়ী কলাপসিবল গেট ও দরজার তালার নকল চাবি বানাতে আসামিদের সহাযোগিতা এবং ঘটনার দিন দুপুরে বেশ কিছু টাকা বাসায় আছে বলে আসামিদের জানান হালিমা।

পূর্বপরিকল্পনা অনুযায়ী গত বছরের ৫ নভেম্বর দিবাগত রাতে আসামিরা নকল চাবি দিয়ে প্রথমে কলাপসিবল গেট খুলে প্রবেশ করেন এবং এরপর দরজার লক খুলে ভেতরে প্রবেশ করার চেষ্টা করেন।

দরজার লক খোলার শব্দ শুনতে পেয়ে ওয়াং মিং চি নিজেই দরজা খুলে বেরিয়ে আসেন এবং তাদেরকে চিনতে পেরে আসামি লাজুকে জাপটে ধরেন। একপর্যায়ে লাজু তাকে কাঠের লাঠি দিয়ে মাথায় আঘাত করেন। তিনি চিৎকার দিয়ে মাটিতে পড়ে গেলে তার স্ত্রী এগিয়ে আসামাত্রই আসামিরা তাকেও হত্যার ভয় দেখিয়ে চাবি নিয়ে সিন্দুকের খুলে ছয় লাখ টাকা হাতিয়ে নেন। এ সময় লু লি হুয়ার কাছে আরো টাকার খোঁজ চানতে চান। টাকা নেই জানালে সাজু তাকেও লাঠি দিয়ে মাথায় আঘাত করে পালিয়ে যান।

এ ঘটনায় কারখানা জেনারেল ম্যানেজার সামির হাসিব বাদী হয়ে উত্তরা পূর্ব থানায় মামলা করেন।

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১ এর একটি আভিযানিক দল বৃহস্পতিবার রাতে ঢাকার আজমপুর এলাকা থেকে সাজু মিয়াকে গ্রেপ্তার করে। পরে তার তথ্য অনুযায়ী আশুলিয়া থেকে লাজু মিয়াকে, রুপগঞ্জ থেকে এবায়দুল হক স্বপনকে বোর্ডবাজার থেকে হালিমা বেগমকে গ্রেপ্তার করে। তারা ঘটনার সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন।

র‌্যাব আরো জানায়, ঘটনার পর তাইওয়ানি দম্পতিকে চিকিৎসার জন্য অ্যাপলো হাসপাতালে ভর্তি করা হয়। আশঙ্কাজনক অবস্থায় ভর্তির পর থেকে হাসপাতালে ওয়াং মিং চিকে লাইফ সাপোর্ট দিয়ে বেশ কিছুদিন রাখা হয়। পরবর্তীতে তাকে তাইওয়ানে স্থানান্তর করা হয়। এক বছরেরও বেশি সময় ধরে তিনি কোমাতে রয়েছেন এবং তাকে লাইফ সার্পোট দিয়ে বাঁচিয়ে রাখা হয়েছে।