তিস্তা প্রকল্পের কাজ ভারতেরই করা উচিত: প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিবেদকঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তিস্তা প্রকল্প নিয়ে চীন এবং ভারত দুই দেশই আমাদের প্রস্তাব দিয়েছে। আমি চাইব এটা ইন্ডিয়াই করুক। যেহেতু তিস্তার পানিটা তারাই আটকিয়ে রেখেছে তাই ভারতই এটা করুক। যেহেতু তাদের থেকেই এটা আদায় করতে হবে। তাই যখন যা প্রয়োজন হবে তখন তারাই তা দেবে।

রোববার (১৪ জুলাই) চীন সফর নিয়ে সংবাদ সম্মেলন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে রোববার বিকাল ৪টায় এ সংবাদ সম্মেলন শুরু হয়।

তিনি বলেন, তিস্তা আজকের না, এটা বহু যুগের প্রকল্প। এটা যুক্তফ্রন্টের ইলেকশন এবং আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহারে অনেকবারই বিষয়টি ছিল। তিস্তা প্রকল্প আমরা করব। ভারত ও চীন দুদেশই আমাদের প্রস্তাব দিয়েছে। চীন যাচাই-বাছাই করেছে ভারতও করবে। তারপর যাদের সঙ্গে মিলবে তারাই এ প্রকল্প বাস্তবায়ন করবে। চীন রেডি আছে, তবে আমি চাই এটা ভারতই করুক। যেহেতু তারাই পানি আটকিয়ে রেখেছে। এটা বাস্তবায়ন করতে যখন যা প্রয়োজন তখন তারা তা দিতে থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের আমন্ত্রণে গত সোমবার সরকারি সফরে বেইজিং যান। তিনি বৃহস্পতিবার দেশে ফেরেন। বেইজিংয়ে অবস্থানকালে শেখ হাসিনা চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন। তিনি চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করেন।

‘আমার বাসার পিয়নও ৪০০ কোটি টাকার মালিক ছিল’

বুধবার প্রতিনিধি পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠকের পর বাংলাদেশ ও চীন ২১টি সহযোগিতার নথিতে সই এবং নবায়ন করেছে। এসবের বেশিরভাগই সমঝোতা স্মারক। বৈঠকে এশিয়ার এই দুই দেশের মধ্যে শক্তিশালী উন্নয়ন এবং অর্থনৈতিক সহযোগিতার ওপর গুরুত্ব দেওয়া হয়। বাংলাদেশ ও চীন উভয়েই মুক্তবাণিজ্য চুক্তির (এফটিএ) বিষয়ে যৌথ সম্ভাব্যতা সমীক্ষার সমাপ্তিসহ সাতটি ঘোষণাপত্র সই করেছে।