দক্ষিণ কোরিয়ার সঙ্গে ‘সবল অগ্রসরমান’সম্পর্ক চান উন

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছেন, তিনি দক্ষিণ কোরিয়ার সঙ্গে ‘সবল অগ্রসরমান’ গভীর সম্পর্ক চান। মঙ্গলবার উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার টেবিলে বসাতে উত্তর কোরিয়াকে রাজী করাতে সোমবার উত্তর কোরিয়া সফরে যান দক্ষিণ কোরিয়ার একটি প্রতিনিধি দল। ১০ সদস্যের এই প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা উপদেষ্টা চুং ইউ-ইয়ং। রাতেই প্রতিনিধি দলের সঙ্গে নৈশভোজে মিলিত হন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ২০১১ সালে উত্তর কোরিয়ার নেতা হওয়ার পর এই প্রথম সিউলের সবচেয়ে উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ কিমের।

মঙ্গলবার কেসিএনএ জানিয়েছে, ‘দক্ষিণের বিশেষ প্রতিনিধি দলের কাছ থেকে প্রেসিডেন্ট মুন জায়ের অভিপ্রায় শোনার পর কিম জং উন মতবিনিময় করেছেন এবং একটি সন্তোষজনক চুক্তি করেছেন।’ বার্তা সংস্থাটি অবশ্য চুক্তির ধরণ বা এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানায়নি।

দক্ষিণ কোরিয়ার অবশ্য বৈঠকের বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। তবে চুক্তির বিষয়ে জানিয়েছে, ভবিষ্যতে আলোচনার জন্য দু’পক্ষ ‘সন্তোষজনক চুক্তিতে পৌঁছেছে।’