দুই ম্যাচ জেতা দক্ষিণ আফ্রিকা এখনো শঙ্কায়!

খেলা ডেস্কঃ বিশ্বকাপ মানেই দক্ষিণ আফ্রিকার কাছে হতাশার গল্প। অথচ প্রতিটি আসরেই ফেভারিট তারা। কিন্তু কখনোই শিরোপা জেতা হয়নি। শিরোপা তো দূরের কথা, ফাইনালেই তো খেলা হয়নি প্রোটিয়াদের। বিশ্বকাপে তাদের গন্তব্যটা সেমিফাইনাল অবধি। এরপর হতাশ হয়ে বাড়ি ফেরা। দলটির এমন পরিস্থিতি যে তাদের ডাকা হয় ‘চোকার্স’ হিসেবে।

আরও একটা বিশ্বকাপে প্রোটিয়ারা সেই চোকার্স তকমাটা ঘোচাতেই লড়ছে। সেই লড়াইয়ে অনেকটা পথ এগিয়েও গেছে তারা। গ্রুপপর্ব পেরিয়ে সুপার এইটে টানা দুই ম্যাচ জিতে এখন সেমির পথে দলটি। কিন্তু সমস্যা হলো তিন ম্যাচের মধ্যে দুই ম্যাচ জিতেও এখনো সেমিফাইনাল নিশ্চিত নয় প্রোটিয়াদের। এখনো বেশ ভালো সম্ভাবনা আছে পা হড়কানোর।

এই গ্রুপের বর্তমান অবস্থা অন্তত সেই শঙ্কার কথায় জানাচ্ছে প্রোটিয়াদের। তাই ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড দুই ম্যাচ শেষে একটি করে জয় পেলেও সেমিফাইনাল নিয়ে শঙ্কায় থাকতে হচ্ছে প্রোটিয়াদের। কেননা ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড দুদলেরই বাকি আরও একটি করে ম্যাচ। যেখানে শেষ ম্যাচে জয় পেতে পারে দুদলই। আর সেটি হলে তখন দক্ষিণ আফ্রিকার সমান দুটি করে জয় হয়ে যাবে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের। তখন বিবেচনায় আনা হবে নেট রান রেট। আর সেই হিসেব কষতে বসলেই কপাল পুড়তে পারে প্রোটিয়াদের।

দক্ষিণ আফ্রিকার শেষ ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। যেই ম্যাচটি হবে আগামী ২৪ জুন। অন্যদিকে তার আগে রোববার রাত সাড়ে ৮টায় যুক্তরাষ্ট্রের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে ইংল্যান্ড। যেখানে নিশ্চিতভাবেই বড় ব্যবধানে জিততে চাইবে তারা। নেট রান রেট বাড়িয়ে থাকতে চাইবে নিরাপদ অবস্থানে। যেটা আজ করেছে ওয়েস্ট ইন্ডিজ। তখন বেকায়দায় পড়ে যাবে দক্ষিণ আফ্রিকা। শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারাতেই হবে তাদের। কোনো কারণে হেরে বসলে বড় বিদায়ও হয়ে যেতে পারে। তাদের নেট রান রেট অন্তত সেই আশঙ্কার কথায় জানাচ্ছে।

কেননা দুই ম্যাচ জিতে প্রোটিয়াদের ৪ পয়েন্ট থাকলেও তাদের নেট রান রেট ০.৬২৫। অন্যদিকে ১ ম্যাচ জেতা ওয়েস্ট ইন্ডিজ ২ পয়েন্ট থাকলেও তাদের নেট রান রেট ১.৮১৪। আর ২ পয়েন্ট পাওয়া ইংল্যান্ডের নেট রান রেট ০.৪১২। অর্থাৎ নেট রান রেটে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে পিছিয়ে ও ইংল্যান্ডের চেয়ে সামান্য এগিয়ে আছে প্রোটিয়ারা। যা শেষ ম্যাচে মাঠে নামার আগে খানিকটা চাপেই রাখছে প্রোটিয়াদের। জাগিয়ে তুলছে আরও একটি বিদায়ের শঙ্কাও।