দোনেৎস্কের নভোগ্রোদোভকা মুক্ত করল রুশ বাহিনী, ইউক্রেনের ব্যাপক ক্ষতি

রাশিয়ার সেন্টার ব্যাটলগ্রুপ দোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) নভোগ্রোদোভকা এলাকা মুক্ত করেছে বলে নিশ্চিত করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রুশ মন্ত্রণালয় রোববার জানিয়েছে, রাশিয়ান সেনারা ইউক্রেনের ৪৭তম যান্ত্রিক ব্রিগেড, ১৪৪তম পদাতিক ব্রিগেড, ৪৯তম আক্রমণাত্মক ব্যাটালিয়ন এবং ১০৯তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডকে পরাভূত করেছে। এসব বাহিনী ডিপিআরের ডজেরঝিনস্ক, শেরবিনোভকা, ক্লেবান-বাইক, মিখাইলোভকা, ক্রাসনোয়ারমেইস্ক, গ্রোদোভকা, গ্যালিৎসিনোভকা এবং দিমিত্রভ অঞ্চলে মোতায়েন ছিল।

এছাড়া রুশ বাহিনী ইউক্রেনীয় ৩২তম, ১০০তম যান্ত্রিক, ৫৯তম মোটরাইজড পদাতিক এবং ১৪২তম পদাতিক, ২৫তম এয়ারবর্ন ব্রিগেডের ৮টি পাল্টা আক্রমণ প্রতিহত করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, এসব ক্ষেত্রে শত্রুপক্ষের ৫৬০ জন সৈন্য নিহতসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সে সবের মধ্যে রয়েছে- একটি ট্যাংক, একটি মার্কিন তৈরি ম্যাক্সপ্রো এবং দুটি কোজাক সাঁজোয়া যান, দুটি গাড়ি, ১৫২ মিমি এমস্টা-বি হাউইটজার এবং তিনটি ১২২ মিমি ডি-৩০ হাউইটজার ধ্বংস করা হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে যে, তাদের বাহিনী ইউক্রেনের স্পেশাল অপারেশন সেন্টার সাউথের অস্থায়ী মোতায়েনস্থলেও হামলা চালিয়েছে।

এছাড়া, রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী চারটি ফ্রান্স-নির্মিত হামার গাইডেড বোমা এবং ২৩টি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে।

এদিকে খেরসন অঞ্চলে রাশিয়ার ডিনেপার ব্যাটলগ্রুপ প্রায় ৫০ জন ইউক্রেনীয় সেনাকে পরাজিত করেছে এবং ব্যাটলগ্রুপ সাউথ ৬২৫ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকে পরাজিত করার দাবি করেছে।

এ সংঘর্ষে ইউক্রেনের সেনাদের বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। যার মধ্যে রয়েছে বেশ কিছু সাঁজোয়া যান, হাউইটজার এবং গোলাবারুদের ডিপো। সূত্র: তাস নিউজ এজেন্সি