নাটকীয় হারের পর ফিফার কাছে আর্জেন্টিনার নালিশ

খেলা ডেস্কঃ টানা দুটো কোপা আমেরিকা এবং একটি বিশ্বকাপ জয় করে অলিম্পিকে স্বর্ণের লড়াইয়ে নেমেছে লিওনেল মেসির দেশ আর্জেন্টিনা। তবে শুরুতেই হোঁচট খেলো তারা। অলিম্পিকের আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই মাঠে গড়িয়েছে ফুটবল ইভেন্ট। ফুটবল ইভেন্টের উদ্বোধনী দিনে আর্জেন্টিনা ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ার প্রায় দুই ঘণ্টা পর বদলে গেছে ম্যাচের ফল। নাটকীয়ভাবে ম্যাচটা হেরে গেছে আর্জেন্টিনা। ফুটবলের দীর্ঘ ইতিহাসে এমন ঘটনা নজিরবিহীন। ক্ষুব্ধ আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) এ নিয়ে নালিশ জানিয়েছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছে।

অলিম্পিকের আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই মাঠে গড়িয়েছে ফুটবল ইভেন্ট। গতকাল বুধবার (২৪ জুলাই) প্রথম দিনে মরক্কোর কাছে ১-২ গোলে হেরে গেছে দুবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এ ম্যাচ শেষে ফিফা ডিসিপ্লিনারি কমিটির কাছে আনুষ্ঠানিক অভিযোগ করেছে এএফএ। বিষয়টি নিশ্চিত করেছেন সভাপতি ক্লদিও তাপিয়া।

সেন্ট এতিয়েনে ম্যাচের নির্ধারিত সময়ে ২-১ গোলে এগিয়ে ছিল মরক্কো। যোগ করা সময়ের ১৬ মিনিটে আর্জেন্টিনাকে সমতায় ফেরান ক্রিস্টিয়ান মেদিনা। এ গোলের পর সবাই ভেবে নিয়েছিল ম্যাচটা ২-২ গোলে ড্র হয়েছে।

কিন্তু নাটকের শুরু এর পরেই। আর্জেন্টিনার গোলের পরেই মরক্কোর সমর্থকরা বোতল, প্লাস্টিকের কাপ, আর অগ্নিশিখা মাঠে ছুড়ে মারতে শুরু করেন। কিছু উচ্ছৃঙ্খল দর্শক তো মাঠেই ঢুকে পড়েন। হট্টগোল শুরু হলে সুইডিশ রেফারি গ্লেন নাইবার্গ ম্যাচ স্থগিত করেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে রেফারি নাইবার্গ আবার দুই দলের খেলোয়াড়দের মাঠে ডেকে পাঠান। দুই দল ফের মাঠে নামতেই ভিএআরে যাচাই করে আর্জেন্টিনার দ্বিতীয় গোলটি অফসাইডের জন্য বাতিল করে দেন তিনি। এরপর আরও ৩ মিনিট ১৫ সেকেন্ড খেলা হলেও আর্জেন্টিনা আর গোল শোধ করতে না পারায় হার দিয়েই অলিম্পিক শুরু হয়েছে তাদের।

এ ম্যাচের পর ক্ষুব্ধ তাপিয়া এক্সে লিখেছেন, ‘সেন্ট এতিয়েনে আর্জেন্টাইনরা যে অভিজ্ঞতার মধ্যদিয়ে গেল, সেটা আক্ষেপের বিষয়। দুই ঘণ্টা লকার রুমে অপেক্ষা করে ফুটবলারদের মাঠে যাওয়া, অনুশীলন করে আবার এমন একটা ম্যাচ শুরু করা, যেটি মরক্কো সমর্থকদের মাঠে ঢোকার কারণে রেফারির খেলা স্থগিত করা উচিত ছিল। সহিংসতার কারণে আর্জেন্টাইন প্রতিনিধিরা ভুগেছে, এর কোনো মানেই হয় না। এটা টুর্নামেন্টের নিয়মের বরখেলাপ।’

তিনি আরও লিখেছেন, ‘দুই দলের অধিনায়কই চেয়েছিলেন ম্যাচটা যেন আর মাঠে না গড়ায়। কিন্তু তায়ের মত শোনা হয়নি। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আমরা এরই মধ্যে ফিফা ডিসিপ্লিনারি কমিটির কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগ জানিয়েছি, যেন যথাযথ উদ্যোগ নেয়া হয়। যারা দায়ী তাদের যেন নিষেধাজ্ঞার আওতায় আনা হয়।’

রেফারির কঠোর সমালোচনা করেছেন আর্জেন্টিনার কোচ হাভিয়ের মাশ্চেরানোও। ফল নির্ধারণের পর সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘জীবনে সবচেয়ে বড় সার্কাস দেখলাম। গতকাল তারা (মরক্কোর সমর্থক) আলমাডার জিনিসপাতি ভেঙে ফেলল। আর আজ পিচে প্রবেশ করে গন্ডগোল!’