না ফেরার দেশে চলে গেলেন শাফিন

বিনোদন ডেস্কঃ সময়টা ১৯৭৯ সাল, মাইলস প্রতিষ্ঠিত হবার পরে বাংলাদেশ টেলিভিশনে তারা প্রথম গান করে ১৯৮২ সালে। সে বছরই শিল্পকলা একাডেমিতে প্রথম লাইভ কনসার্ট করে। একই বছর প্রকাশ পায় তাদের প্রথম অ্যালবাম ‘মাইলস’। ১৯৯১ সালে বের করে প্রথম বাংলা অ্যালবাম ‘প্রতিশ্রুতি’। ১৯৯৩ সালে ‘প্রত্যাশা’।

এই প্রত্যাশা অ্যালবামের প্রতিটি গান দেশের মানুষের মুখে ছড়িয়ে পড়তো। গানের সুর, কথা ও অত্যাধুনিক মিউজিকের সমন্বয়ে প্রকাশ হওয়া এই অ্যালবামের ফিরিয়ে ফিরিয়ে গানটি এখনও মানুষের মুখে মুখে ফেরে। এরপর একাধিক ব্যান্ডের গান জনপ্রিয় হয়, জনপ্রিয় হয় শাফিনের গাওয়া একক গান। কিন্তু প্রত্যাশার মতো এতো সাফল্য শাফিন দেখেননি।

এক সাক্ষাৎকারে শাফিন বলেছিলেন, বাংলা ব্যান্ড ইতিহাসে ‘প্রত্যাশা’র মতো আর কোনো ক্যাসেট বিক্রি হয়নি। গান শুনতে শুনতে ক্যাসেট ভেঙে গেলে মানুষ আবার ক্যাসেট কিনত, সংগ্রহে রাখত। এই ক্যাসেটের প্রতিটি গান ছিল শ্রোতার মুখস্থ।

এই অ্যালবাম তৈরি হয়েছিল মাইলসের সকল সদস্যের সর্বোচ্চ প্রচেষ্টায়। এ বিষয়ে মাইলসের অন্যতম সদস্য মানাম আহমেদ বলেছিলেন, আমাদের প্রতিটি গান টিম ওয়ার্কের মাধ্যমে বানানো হয়। সবার সমন্বিত প্রচেষ্টায় ব্যান্ডটি এগিয়ে গেছে।

শাফিন আহমেদ বৃহস্পতিবার (২৫ জুলাই) না ফেরার দেশে চলে গেলেন। মাইলস থেকে তিনবার বেরিয়ে গিয়েছিলেন তিনি। মাইলস ব্যান্ডের অধিকাংশ গান শাফিন আহমেদের কণ্ঠে ধারণ করা। পেয়েছে তুমুল জনপ্রিয়তা। কণ্ঠের পাশাপাশি শাফিন ব্যান্ডটির বেজ গিটারও বাজাতেন। তবে আভ্যন্তরীণ দ্বন্দ্বে গেল কয়েক বছর ধরেই ভাঙন ধরে এই ব্যান্ডে। যে কারণে ‘তিনবার’ মাইলস ছেড়ে বের হয়ে যান শাফিন আহমেদ।

মাইলসের জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- ‘চাঁদ তারা সূর্য’, ‘প্রথম প্রেমের মতো’, ‘গুঞ্জন শুনি’, ‘সে কোন দরদিয়া’, ‘ফিরিয়ে দাও’, ‘ধিকি ধিকি’, ‘পাহাড়ি মেয়ে’, ‘নীলা’, ‘কি যাদু’, ‘কতকাল খুঁজব তোমায়’, ‘হৃদয়হীনা’, ‘স্বপ্নভঙ্গ’, ‘জ্বালা জ্বালা’, ‘শেষ ঠিকানা’, ‘পিয়াসী মন’, ‘বলব না তোমাকে’, ‘জাতীয় সঙ্গীতের দ্বিতীয় লাইন’ ও ‘প্রিয়তমা মেঘ’।