নিদাহাস ট্রফিতে সাকিবের খেলা নিয়ে ছিল শঙ্কা

ক্রীড়া প্রতিবেদক : শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে সাকিব আল হাসানের খেলা নিয়ে ছিল শঙ্কা। সেই শঙ্কাই সত্যি হলো।

বাঁ হাতের আঙুলের চোট পুরোপুরি না সারায় সাকিবের নিদাহাস ট্রফিতে খেলা হচ্ছে না। একটা-দুটো ম্যাচ না, পুরো টুর্নামেন্টেই খেলতে পারবেন না সাকিব। শনিবার দুপুরে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক ই-মেইল বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে।

সাকিবের অনুপস্থিতিতে অধিনায়কের দায়িত্ব পালন করবেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে তার ডেপুটি হিসেবে কেউ থাকবেন কি না, তা জানায়নি বিসিবি। সাকিবের জায়গায় দলে এসেছেন লিটন কুমার দাস।


গত ২৬ ফেব্রুয়ারি সাকিবকে অধিনায়ক করে নিদাহাস ট্রফির জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছিল বিসিবি। দল ঘোষণার পর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, ‘সাকিবের বল করতে কোনো সমস্যা নেই। ব্যাটিংয়ে সমস্যা আছে। সবচেয়ে আদর্শ হবে যদি তাকে আরো ৮-১০ দিন যদি বিশ্রামে রাখা যায়। ওর এমনিতে কোনো সমস্যা নেই। আঙুল ফুলে যাচ্ছে। সাকিবকে নিয়ে তো আমরা ঝুঁকি নিতে পারি না। আমাদের ধারণা সে খেলবে, কিন্তু এমনও হতে পারে যে একটা-দুটো ম্যাচ নাও খেলতে পারে।’

সেটাও হলো না। একটা-দুটো ম্যাচ নয়, সাকিবকে দীর্ঘদিনের জন্য মাঠের বাইরে যেতে হচ্ছে। অর্থোপেডিকস বিশেষজ্ঞের পরামর্শ নিতে সাকিব গিয়েছিলেন থাইল্যান্ডে। সেখানেই বড় দুঃসংবাদ শোনেন তিনি। কমপক্ষে দুই সপ্তাহ ফিজিওথেরাপি নিতে হবে তাকে। আঙুলের চোটের ভয়াবহতা এতটা হবে, তা ভাবতে পারেনি কেউই। থাইল্যান্ড থেকে শুক্রবার দেশে ফেরেন সাকিব।


উন্নত চিকিৎসার জন্য সাকিব যাবেন অস্ট্রেলিয়া। তবে দলের সঙ্গে দুই দিন থেকে অস্ট্রেলিয়ায় আরেক অর্থোপেডিকস বিশেষজ্ঞের পরামর্শ নেবেন। রোববার শ্রীলঙ্কার উদ্দেশে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। প্রয়োজনীয় কিছু কাজ সেরে সাকিব দলের সঙ্গে যোগ দেবেন দুদিন পর। এরপর অস্ট্রেলিয়ায়। আপাতত বিশ্রামেই থাকবেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার।

তার বদলি হিসেবে দলে আসা লিটন ব্যাট হাতে দারুণ সময় পার করছেন। ওয়ালটন ঢাকা প্রিমিয়ার লিগে প্রাইম দোলেশ্বরের হয়ে পাঁচ ম্যাচে ৯৬.৫০ গড়ে রান করেছেন ৩৮৬। সেঞ্চুরি হাঁকিয়েছেন দুটি।

স্বাগতিক শ্রীলঙ্কা, ভারত ও বাংলাদেশকে নিয়ে আগামী ৬ মার্চ শুরু হবে টি-টোয়েটি ত্রিদেশীয় সিরিজ নিদাহাস ট্রফি।

নিদাহাস ট্রফির বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার রনি, আরিফুল হক, আবু জায়েদ রাহী ও রুবেল হোসেন।