নিরাপদ খাদ্য আইন-২০১৩ কঠোরভাবে কার্যকর করা হবে

নিজস্ব প্রতিবেদক : শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন। খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, নিরাপদ খাদ্য আইন-২০১৩ কঠোরভাবে কার্যকর করা হবে। নিরাপদ খাদ্য নিশ্চিতে শুধু আইন করলেই হবে না, উৎপাদক থেকে ভোক্তা, সবাইকে সচেতন হতে হবে। ‘বাংলাদেশে নিরাপদ খাদ্যের উন্নয়ন : আঞ্চলিক, আন্তর্জাতিক মান, আইন এবং উৎকৃষ্ট চর্চার সঙ্গতি সাধন’ শীর্ষক এ সেমনিারের আয়োজন করে খাদ্য মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

চালের দাম নির্ধারণে বাণিজ্য ও অর্থমন্ত্রীর যুক্তিকে সমর্থন করে খাদ্যমন্ত্রী বলেন, অর্থমন্ত্রী যে কথা বলেছেন, বাণিজ্যমন্ত্রী যে কথা বলেছেন- কেবল আমাদের ভোক্তাদের দিকে তাকালে চলবে না। উৎপাদনকারী যারা, মাথার ঘাম পায়ে ফেলে যারা উৎপাদন করে তাদের কথাও আমাদের ভাবতে হবে। কৃষকরা ন্যায্য মূল্য না পেলে তারা খাদ্যশস্য উৎপাদন বন্ধ করে দেবে।

তিনি আরো বলেন, মানুষের খাদ্য নিরাপত্তা দিতে আমরা সক্ষম হয়েছি। মানুষের সাংবিধানিক অধিকার নিরাপদ খাদ্যপ্রাপ্তি, এটা নিয়ে আমরা কাজ শুরু করেছি। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ আজ যেভাবে কাজ করে যাচ্ছে, এ আইনটি বাস্তবায়নের জন্য আমরা যেভাবে কাজ করছি, এ কাজে সবার সহযোগিতা আমাদের কাম্য। ক্রমান্বয়ে শক্তভাবে আমরা আইন প্রয়োগ করব। উৎপাদন থেকে শুরু করে প্যাকেটজাত, প্রক্রিয়াজাত, খাবার টেবিল পর্যন্ত নিরাপদ খাদ্যের বিধান আমরা করতে চাই। তবে আইন করে সবকিছু হবে না। আমাদের সবাইকে সচেতন হতে হবে।

সেমিনারে এসডিজি অর্জনে খাদ্য নিরাপত্তার সঙ্গে সঙ্গে নিরাপদ খাদ্য নিশ্চিত করার গুরুত্ব তুলে ধরেন পুষ্টিবিজ্ঞানী অধ্যাপক নাজমা শাহীনসহ অন্য আলোচকরা। পরে নিরাপদ খাদ্য বিষয়ক রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার ও সনদ তুলে দেন খাদ্যমন্ত্রী।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. আব্দুল ওয়াদুদ, খাদ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শাহাবুদ্দিন আহমদ। সভাপতিত্ব করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. মাহফুজুল হক।