নির্বাচিত প্রাক্তন এক রোহিঙ্গা এমপিকে গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের বিরোধী দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি থেকে নির্বাচিত প্রাক্তন এক রোহিঙ্গা এমপিকে গ্রেপ্তার করেছে দেশটির সরকার। বুধবার দেশটির অন্যতম শীর্ষ ধনী এই ব্যক্তিকে ব্যাংকক যাওয়ার সময় ইয়াঙ্গুন বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, অং জ উইন ব্যবসার কাজে ব্যাংকক যাচ্ছিলেন। বিমানে ওঠার আগেই তাকে গ্রেপ্তার করা হয়। ইয়াঙ্গুন বিমানবন্দরের কাছে মিংগালাদন থানায় তাকে রাখা হয়েছে। গ্রেপ্তারের পাঁচদিন পরেও তাকে কোনো জিজ্ঞাসাবাদ করা হয়নি।

এক বিবৃতিতে মিয়ানমার সরকার জানিয়েছে, রোহিঙ্গা বিচ্ছিন্নতাবাদী গ্রুপ আরকান রোহিঙ্গা স্যালভেশন আর্মিকে আর্থিক সহযোগিতা করার অভিযোগ রয়েছে অং জয়ের বিরুদ্ধে।

রোহিঙ্গা অধিকারকর্মী নে সান লিউইন বলেছেন,‘সরকার ও সেনাবাহিনী এর মাধ্যমে ইয়াঙ্গুনে বসবাসরত ও কর্মরত রোহিঙ্গাদের বার্তা পাঠাচ্ছে যে, তারাও হুমকির মুখে আছে। কেবল রাখাইনের রোহিঙ্গাই নয়, বরং সম্পূর্ণ রোহিঙ্গা জনগোষ্ঠীকে তারা ধ্বংস করতে চায়।

নে সান জানিয়েছেন, আরসাকে অর্থায়নের কোনো প্রশ্নই অং জ উইনের ব্যাপারে ওঠে না। কারণ তিনি কখনোই রোহিঙ্গা অধিকার আন্দোলনের সঙ্গে ছিলেন না। তিনি এমন ব্যবসায়ী যার শত কোটি ডলারের ব্যবসা রয়েছে।

তিনি আরো জানান, ‘অং জ সেনাবাহিনীর নিজস্ব লোক। তিনি যদি আরসাকে অর্থায়ন করেই থাকেন তাহলে সেটা সেনাবাহিনীর চাপেই করেছেন।’

আরেকটি সূত্র জানিয়েছে, অনেক রোহিঙ্গাই অং জকে পছন্দ করেন না। অনেকের বিশ্বাস সেনাবাহিনীর সঙ্গে তার যোগাযোগ রয়েছে এবং ২০১২ সালে রোহিঙ্গার ওপর যে সহিংসতা হয়েছিল তার উস্কানিদাতা ছিলেন তিনি। এরপরই তাকে ইয়াঙ্গুন ও নেপিদুতে সরকার পুরষ্কার হিসেবে জমি দিয়েছিল।