নিষেধাজ্ঞা অমান্য করে জোর পূর্বক জমি দখলে চেষ্টা

স্টাফ রিপোর্টার।। কেশবপুর পৌর শহরের আলতাপোল গ্রামে বিরোধপূর্ণ একটি জমিতে আদালতের ১৪৪ ধারা অমান্য করে প্রতিপক্ষরা প্রকাশ্য দিবালকে জবর দখল করে মাটি ভরাটের কাজ চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। এবিষয়ে কেশবপুর থানায় লিখিত অভিযোগ করা হয়েছে।
জানা গেছে, কেশবপুর পৌরসভার আলতাপোল ওয়াডের্র মোশাররফ হোসেন বিশ্বাসের ছেলে মেহেদি হাসান বিশ্বাসের সাথে পৌর শহরের ৭২ নং আলতাপোল মৌজার আর এস ১৮৭২ খতিয়ানের ৫০৪৪ দাগের ৪৩ শতক, ৫০৪৫ দাগের ৭০ শতক ও ৫০৪৬ দাগের ২৭ শতকের মধ্যে ২১ শতক জমি নিয়ে দীর্ঘদিন ধরে উপজেলার কুশলদিয়া গ্রামের রিয়াজ উদ্দিনের সাথে বিরোধ চলে আসছে। পৌতৃক সুত্রে ওই জমির মালিক হিসেবে মেহেদী হাসান বিশ্বাস গং রা ভোগ দখল ও জমিতে অবস্থিত ঘের ডিডের মাধ্যমে হারি দিয়ে আসছেন। একপর্যায়ে উল্লেখিত জমির সামনের পাশ থেকে ২১ শতক জমি ক্রয় সুত্রে নিজের দাবি করে দখলে নিতে আসেন রিয়াজ উদ্দিন। এসময় উভয় পক্ষের মধ্যে বিরোধ সৃষ্টি হয়। এসময় জমির মালিক মেহেদী হাসান উল্লেখিত জমিতে শান্তি শৃংখলা বজায় রাখতে আদালতের মাধ্যমে ১৪৪ ধারা জারির জন্য আবেদন করেন। আদালতের নির্দেশে ৯ জানুয়ারী কেশবপুর থানার এ এস আই শ্যামল সরকার উভয় পক্ষকে নোটিশ দিয়ে ওই জমিতে শান্তি শৃংখলা বজার রাখার নির্দেশ প্রদান করেন। কিন্তু আদালতের নির্দেশ অমান্য করে রিয়াজ উদ্দিন ওই জমিতে প্রকাশ্য দিবালকে জবর দখল করে মাটি ভরাটের কাজ চালিয়ে যাচ্ছেন।
আদালতের নিষেধাজ্ঞা অমান্যের বিষয়ে মেহেদী বিশ্বাস কেশবপুর থানার লিখিত অভিযোগ করেও কোন সুফল পাচ্ছেন না বলে অভিযোগ করেন।এবিষয়ে রিয়াজ উদ্দিন বলেন- উল্লেখিত জমিটি মোশাররফ হোসেন বিশ্বাসের নিকট থেকে আমার স্ত্রী ক্রয় করেন। আমার স্ত্রী মারা যাওয়ার ফলে ওই জমির অর্ধেক আমি পেয়েছিলাম বাকি অর্ধেক তার ভাই বোনেরা পেয়েছিল। গত বছরে সকল জমিই পৃথকভাবে বিক্রয় করা হয়ে গেছে। আদালতের নিষেধাজ্ঞার পরেও ওই জমিতে মাটি ভরাটের বিষয়ে জানতে চাইলে তিনি কোন কিছুই জানেন না বলে জানান।এবিষয়ে কেশবপুর থানার সহকারী উপপরিদর্শক শ্যামল সরকার জানান, ওই জমিতে আদালতের নিষেধাজ্ঞার মেয়াদ গত ১১ তারিকে শেষ হয়েছে। জমিতে বর্তমানে কোন পক্ষ কার্যক্রম করছে কিনা সে সম্পর্কে আমার জানা নেই। যদি কেউ আইন আমান্য করে তদন্ত পূর্বক তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।