পদ্মা সেতু এলাকা রণক্ষেত্র, অবরুদ্ধ ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক

সারাদেশঃ সরকারি চাকরিতে কোটা সংস্কার অন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে পদ্মা সেতুর মাওয়া পয়েন্ট। এদিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের সেতুপূর্ব পাড় অবরোধ করেছেন শিক্ষার্থীরা। এতে ওই দুই এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে, সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট।

বুধবার বেলা ১১টা দিকে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়। এ সময় মাওয়া পয়েন্ট রণক্ষেত্রে পরিণত হয়। একই সময়ে শিক্ষার্থীরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের অবরোধ করেন।

ঘাটাইলে টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রেখেছেন কোটা আন্দোলনকারীরা। দুপুর পৌনে ১২টায় শুরু হয়ে অবরোধ এখনো চলছে।

টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন বলেন, শিক্ষার্থীরা রাস্তা আটকে বিক্ষোভ করছেন। পুলিশ ধৈর্য সহকারে পরিস্থিতি মোকাবিলা করে তাদের বোঝানোর চেষ্টা করছে।

সকাল সাড়ে ১০টার দিকে খুলনার নতুন রাস্তা মোড় অবরোধ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার (উত্তর) সোনালী সেন বলেন, ‘শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করা হয়েছে। এখন পর্যন্ত কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।’

জালকুড়ি এলাকায় ঢাকা-নারায়ণগঞ্জ সংযোগ সড়কটিও অবরোধ করেছেন শিক্ষার্থীরা৷

পরে তারা নারায়ণগঞ্জ শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়া মোড় অবরোধ করেন।

বরিশালে কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা। বেলা সাড়ে ১১টা থেকে নথুল্লাবাদ বাস টার্মিনালে বিক্ষোভ সমাবেশ শুরু করেন তারা।