পানিতে ডুবল ভাই-বোনসহ ৬ শিশু

জেলা ডেস্কঃ পানিতে ডুবে ভাই, বোন, মাদ্রাসা ছাত্রসহ ৬ শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার গাজীপুরের শ্রীপুরে দুই মাদ্রাসাছাত্র, মৌলভীবাজারের কুলাউড়ায় দুই শিশুকন্যা এবং চাঁদপুরের হাজীগঞ্জে ভাই ও বোনের মৃত্যু হয়েছে। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

শ্রীপুর (গাজীপুর): গাজীপুরের শ্রীপুরে পুকুরের পাড় বেয়ে হাঁটতে গিয়ে পুকুরের পানিতে ডুবে দুই মাদ্রাসাছাত্রের মৃত্যু হয়েছে। মৃত দুজন একই মাদ্রাসার ছাত্র ছিল। নিহত শিশুরা পরস্পর ভালো বন্ধু। স্বজনদের দাবি পুকুরের পাড় ভেঙে এক বন্ধু পুকুরে পড়ে যাওয়ার পর অপর বন্ধু বাঁচাতে গিয়ে দুজনের মৃত্যু হয়েছে। তারা কেউ সাঁতার জানতো না।

শুক্রবার সকালে উপজেলার কাওরাইদ ইউনিয়নের সোনাব গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত শিশুরা হলেন, উপজেলার কাওরাইদ ইউনিয়নের সোনাব গ্রামের মো. কাইয়ুম মণ্ডলের ছেলে নাসিব (৯) ও একই ইউনিয়নের কাওরাইদ মোড়লপাড়া গ্রামের কালু মিয়ার ছেলে জাহিদ(১০)। তারা দুজন স্থানীয় দারুণ উলুম হাফিজিয়া মাদ্রাসার হেফজ বিভাগের ছাত্র ছিল।

নিহত শিশু নাসিবের মা মারজিয়া আক্তার বলেন, সকালে ছেলেকে নাস্তা খাওয়ায়। এরপর সে বন্ধু জাহিদের সঙ্গে দেখা করতে যাবে বলে বাড়ি থেকে বের হয়। ঘণ্টা দুই হলেও সে বাড়িতে ফিরে আসছে এজন্য আমি জাহিদের বাড়িতে খুঁজতে যাই। সেখানে গিয়ে ছেলেকে পায়নি। এরপর আমার মনে সন্দেহ হলো পুকুরের পাড়ে গিয়ে পানিতে ভাসমান নাসিব এর জুতা দেখতে পায়। এরপর আমি ডাক চিৎকার করে পুকুরে ঝাঁপ দেয়। জুতার কাছাকাছি জায়গার পানির নিচ থেকে ছেলের মরদেহ উদ্ধার করি। আমার ছেলে ১১ পারা কুরআনের হাফেজ ছিল। আমার ছেলে সাঁতার জানতো না।

নিহত শিশু জাহিদ এর বাবা কালু মিয়া বলেন, সকালে বাড়ি থেকে বের হওয়ার সময় ছেলের হাতে টাকা দিয়েছি। যাতে তারা দুজন কোনো খাবার কিনে খেতে পারে। এরপর পাশের কাওরাইদ বাজারে আমার ব্যবসা প্রতিষ্ঠানে চলে যায়। এর কিছুক্ষণ পর খবর পায় ছেলেকে খুঁজে পাওয়া যাচ্ছে না শুনে এসে বাড়ির অদূরে পুকুরে ছেলের ভাসমান মরদেহ দেখেতে পায়।

শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের চিকিৎসক ডা. শারমিন আক্তার বলেন, দুপুর পৌনে ১২টার দিকে দুই শিশুকে মৃত অবস্থায় তাদের স্বজনরা হাসপাতালে নিয়ে আসে। এরপর পুলিশে খবর দেওয়া হয়েছে।

শ্রীপুর থানার ওসি আকবর আলী খান বলেন, পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যুর খবর পেয়েছি। এ বিষয়ে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ প্রক্রিয়াধীন।

কুলাউড়া (মৌলভীবাজার): মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার পৃথীমপাশায় পানিতে ডুবে শুক্রবার রাত ৮টায় দুই শিশুর মৃত্যু হয়েছে।

স্থানীয় ইউপি সদস্য কিবরিয়া হোসেন খোকন জানান, পৃথিমপাশা ইউনিয়নের দেওগাঁও গ্রামের আত্তর মিয়ার মেয়ে নাবিলা আক্তার (৬) ও মুরাদ মিয়ার মেয়ে তাসলিমা বেগম (৪) এই দুই শিশু কন্যা শুক্রবার সন্ধ্যায় রাজার দীঘির পারে খেলা করছিল। হঠাৎ একজন পানিতে পড়ে গেলে অপরজন তাকে তোলার জন্য নামে। এতে দুই শিশুই দীঘিতে তলিয়ে যায়। পরিবারের লোকজন তাদের খোঁজাখুঁজি শুরু করলে দীঘির পাশে তাদের জুতা দেখতে পান। এরপর পানিতে নেমে খোঁজ করলে শিশু দুটির লাশ পাওয়া যায়।

এ ব্যাপারে কুলাউড়া থানার ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ মোহাম্মদ আলী মাহমুদ জানান, সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

হাজীগঞ্জ (চাঁদপুর): চাঁদপুরের হাজীগঞ্জে নিজ বাড়ির পুকুরে গোসল করতে নেমে পানিতে ডুবে ভাই মো. ওমর ফারুক (৬) ও বোন ফাইজার (৮) মৃত্যু হয়েছে। শুক্রবার বিকালে উপজেলার দ্বাদশগ্রাম ইউনিয়নের ইসলামপুর (কিত্তনখোলা) গ্রামের বড় বাড়িতে এ ঘটনা ঘটে।

মৃত শিশুরা ওই বাড়ির কামাল হোসেনের সন্তান। ওমর ফারুক কাপাইকাপ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণি ও ফাইজা স্থানীয় একটি মাদ্রাসার ৩য় শ্রেণির শিক্ষার্থী ছিল।

নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন, ওই ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য মো. হেলাল উদ্দিন।

স্থানীয় বাসিন্দা সফিক জানান, শিশুদের মা রান্নার কাজে ব্যস্ত ছিলেন। আর জুমার নামাজের সময় বাড়িতে পুরুষ ছিল না। এ সময় সবার অগোচরে শিশুরা বাড়ির পুকুরে নেমে নিখোঁজ হয়। খোঁজাখুঁজির এক পর্যায়ে তাদেরকে পুকুরের পানিতে ভাসতে দেখতে দেখি। এ সময় পানি থেকে তুলে হাসপাতালে পাঠিয়ে দেই।

নিহত ওমর ফারুকের বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও তার বাবার বন্ধু তুহিন হায়দার জানান, কামালের দুই সন্তানকে পুকুরের পানি থেকে তুলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেছে। এ খবর শুনে আমি হাসপাতালে এসেছি দেখি চিকিৎসক তাদের দুজনকেই মৃত ঘোষণা করেন।

হাজীগঞ্জ থানার ওসি মুহাম্মদ আবদুর রশিদ জানান, পানিতে ডুবে ভাই-বোন মারা যাবার খবর পেয়ে পুলিশ পাঠানো হয়। পরবর্তীতে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।