পুলিশের ওপর হামলার ঘটনার ভিডিও ফুটেজ দেখে জড়িতদের গ্রেপ্তার করা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাসপোর্ট সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, হাইকোর্ট এলাকায় পুলিশের ওপর হামলার ঘটনার ভিডিও ফুটেজ দেখে জড়িতদের গ্রেপ্তার করা হচ্ছে। এতে কেউ হয়রানির শিকার হচ্ছেন না।

গত ৩০ জানুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আদালত থেকে ফেরার পথে হাইকোর্ট এলাকায় পুলিশ-বিএনপি নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সময় পুলিশের প্রিজন ভ্যান থেকে আটক দুই নেতা-কর্মীকে নিয়ে যান বিএনপি কর্মীরা। এরপর এক রাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্রসহ ৭০ জনকে গ্রেপ্তার করে পুলিশ। ওই রাতে শাহবাগ থানায় পুলিশ বাদী হয়ে দুটি ও রমনা থানায় একটি মামলা দায়ের করে। এরপর বিএনপির বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা-কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ।

ঘটনার পরের দিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বিবৃতিতে দাবি করেছিলেন অনুপ্রবেশকারীরা ওই দিন সংঘর্ষে লিপ্ত ছিল। পাশাপাশি মির্জা ফখরুলসহ বিএনপির কেন্দ্রীয় নেতারা অভিযোগ করছেন ‘ধর-পাকড়ের নামে তাদের নেতা-কর্মীদের হয়রানি করা হচ্ছে।’

বিএনপির অভিযোগের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চাইলে বলেন, ‘কেউ হয়রানির শিকার হচ্ছেন না। ওই দিন হাইকোর্ট এলাকায় যারা পুলিশের ওপর হামলা চালিয়েছে, রাইফেল ভেঙেছে এবং আসামিদের ছিনিয়ে নেওয়ার চেষ্টা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।’

এর আগে অনুষ্ঠানে পুলিশের ভেরিফিকেশনের বিষয়ে মন্ত্রী বলেন, অর্থের বিনিময়ে স্পেশাল ব্রাঞ্চ (এসবি) অনেক সময় ভেরিফিকেশন দেয়। এখন থেকে এই অভিযোগ আর থাকবে না।