প্রথম বৈঠকে যেসব বিষয়ে আলোচনা করলেন পেজেশকিয়ান-পুতিন

রাশিয়া ও ইরান আন্তর্জাতিক ক্ষেত্রে সক্রিয়ভাবে একসঙ্গে কাজ করছে এবং উভয়ের মূল্যায়ন প্রায়ই এক ও অভিন্ন বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে অনুষ্ঠিত ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সঙ্গে প্রথম বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

বৈঠকে রুশ প্রেসিডেন্ট বলেন, ‘আমরা আন্তর্জাতিক ক্ষেত্রে সক্রিয়ভাবে একসঙ্গে কাজ করছি এবং বিশ্বের চলমান ঘটনাগুলোতে আমাদের মূল্যায়ন প্রায়ই একই রকম হয়’।

পুতিন বৈঠকে রাশিয়া ও ইরানের কৌশলগত সম্পর্কের গুরুত্ব তুলে ধরেন এবং উভয় দেশের সহযোগিতাকে আন্তর্জাতিক ক্ষেত্রে শক্তিশালী করার কথা বলেন।

রাশিয়ার প্রেসিডেন্ট এ সময় ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানকে রাশিয়া সফরের আমন্ত্রণ জানান। পেজেশকিয়ানও কৃতজ্ঞতার সঙ্গে তার আমন্ত্রণ গ্রহণ করেন।

পরে ক্রেমলিন সহকারী ইউরি উশাকভ জানান, বৈঠকে প্রধানত দ্বিপাক্ষিক সম্পর্ক এবং মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

ইরানী গণমাধ্যমের তথ্য অনুযায়ী, বৈঠকে পেজেশকিয়ান বলেন, রাশিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক আন্তরিক এবং কৌশলগত। সেইসঙ্গে অর্থনৈতিক এবং সাংস্কৃতিকভাবে আমাদের সম্পর্ক দিন দিন আরও মজবুত হচ্ছে।

ইরান ও রাশিয়ার মধ্যে সহযোগিতার এই বৃদ্ধি দুই দেশের শীর্ষ নেতাদের ইচ্ছার সঙ্গে মিল রেখে দ্রুততর করা উচিত এবং এই সম্পর্ককে আরও শক্তিশালী করার প্রয়োজন রয়েছে বলে মনে করেন পেজেশকিয়ান।

ইরান ও রাশিয়ার মধ্যে পারস্পরিক এবং পরিপূরক সক্ষমতা উল্লেখ করে পেজেশকিয়ান বলেন, বিশ্বে আমাদের অবস্থান অন্য যে কোনো দেশের তুলনায় অনেক বেশি কাছাকাছি।

রাশিয়ার সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরের প্রক্রিয়াকে দ্রুততর করার আশা প্রকাশ করে ইরানের প্রেসিডেন্ট দ্বিপাক্ষিক সহযোগিতার উন্নয়নের ওপর জোর দেন। তিনি বলেন, আমি আশা করি আমরা আসন্ন ব্রিকস সম্মেলনে রাশিয়ায় এই চুক্তি চূড়ান্ত করতে পারব।

এ সময় ফিলিস্তিন এবং লেবাননের পরিস্থিতির পাশাপাশি ইসরাইলের আগ্রাসন প্রসঙ্গে ইরানি প্রেসিডেন্ট বলেন, দখলদার ইসরাইল কোনো আন্তর্জাতিক আইন বা মানবিক কাঠামো মানছে না, যার ফলে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বেশ ভয়াবহ। ইউরোপীয় এবং আমেরিকান দেশগুলোও চায় না যে এই অঞ্চলের দেশগুলোর মধ্যে সম্পর্ক শান্তিপূর্ণভাবে চলুক।

এ বৈঠকে রাশিয়ার পক্ষ থেকে উপস্থিত ছিলেন উপ-প্রধানমন্ত্রী আলেক্সি ওভারচুক, ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ এবং উপ-পররাষ্ট্রমন্ত্রী মিখাইল গালুজিন।

রাশিয়া ও ইরানের মধ্যে দীর্ঘদিনের কূটনৈতিক সম্পর্ক রয়েছে এবং সাম্প্রতিক বছরগুলোতে উভয় দেশই আন্তর্জাতিক ইস্যুতে একসঙ্গে কাজ করছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যে এবং অন্যান্য আন্তর্জাতিক ইস্যুতে তাদের নীতি প্রায়ই এক ও অভিন্ন। যা বৈশ্বিক রাজনীতিতে তাদের সহযোগিতার ভিত্তি দৃঢ় করেছে।

এরই জেরে এই বৈঠক দুই দেশের সম্পর্ককে আরও গভীর করার পাশাপাশি মধ্যপ্রাচ্যের চলমান উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে সহযোগিতা বৃদ্ধির ইঙ্গিত দেয়। সূত্র: তাস ও মেহের নিউজ