ফ্যাসিস্টদের প্রতি বিন্দুমাত্র সহানুভূতি নয়: ঊর্মি ইস্যুতে আনসারী

জুলাই বিপ্লব এবং অন্তর্বর্তী সরকার নিয়ে বিতর্কিত মন্তব্যকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম ঊর্মির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন আলোচতি সাংবাদিক, জাতিসংঘ ও হোয়াইট হাউজের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী।

মঙ্গলবার সকালে নিজের ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে তিনি এ আহ্বান জানান।

তিনি পোস্টে লিখেছেন, ‘সরকারপ্রধান প্রফেসর ইউনূসের উদারতাকে দুর্বলতা মনে করবেন না এবং এই সরকারকে দুর্বল ভাবার কোনো কারণ নেই। আর সরকারে দায়িত্বরতদের বলি, ফ্যাসিস্টদের প্রতি বিন্দুমাত্র কোনো সহানুভূতি প্রদশর্ন নয়। নিরপেক্ষতার নামে কেউ যেন খুনিদের পক্ষাবলম্বন বা পুনর্বাসনের চেষ্টা না করেন। বাকিটা আর পাবলিক করতে চাই না।’

ওই পোস্টে আনসারী আরও লিখেছেন, ‘তাবাসসুম ঊর্মি যদি ভারতে আশ্রিত বিচ্ছিন্নতাবাদী পলাতক স্বৈরাচারিণীর গর্বিত উত্তরাধিকারিণী হতে চায়, হোক। কিন্তু প্রজাতন্ত্রের কর্মচারী হয়ে ম্যাজিস্ট্রেটের আসনে বসে সরকার পতনের হুঙ্কার দেবে- এটা সহ্য করা যায় না।

ওই সরকারি কর্মকর্তা ছাত্র-জনতার বিপ্লব এবং এই বিপ্লবের মহানায়ক আবু সাঈদকে সন্ত্রাসী বলে আখ্যায়িত করেছে। খবরে দেখলাম অ্যাডভোকেট জেড আই খান পান্না তার জন্য দরদি হয়েছেন। আমার জানতে চাওয়া, উকিল সাহেব যদি জানতে পারেন তার চেম্বারের কেউ একজন তাকে বিচারাঙ্গন থেকে সরিয়ে দিতে তৎপরতা শুরু করেছে, তবে তিনি কী ব্যবস্থা নেবেন? তাকে কি অবলীলায় তা করতে দেবেন?’

ফেসবুকে বিতর্কিত পোস্ট দেওয়ার ঘটনায় ম্যাজিস্ট্রেট ঊর্মির বিরুদ্ধে মঙ্গলবার সমন জারি করেছে ঢাকার আদালত। আগামী ২৮ নভেম্বর তাকে আদালতে হাজির হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এরআগে সোমবার জুলাই বিপ্লব এবং অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে বিরূপ মন্তব্য করায় তাপসী তাবাসসুমকে ওএসডি করা হয়। পরে তাকে সাময়িক বরখাস্ত করার প্রজ্ঞাপন দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। এদিকে ঊর্মিকে স্থায়ীভাবে বহিষ্কার ও গ্রেফতারের দাবি জানিয়ে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন ও বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।