বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিল, ২০১৮-এ রাষ্ট্রপতি সম্মতি দিয়েছেন

নিজস্ব প্রতিবেদক : দশম জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে পাস হওয়া বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিল, ২০১৮-এ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সম্মতি দিয়েছেন। বুধবার জাতীয় সংসদের সহকারী পরিচালক (গণসংযোগ-১) মো. নুরুল আবছার এ তথ্য জানান।

গত ২৬ ফেব্রুয়ারি সোমবার ‘বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিল-২০১৮’ পাস হয়। সামরিক আমলে প্রণীত ‘বাংলাদেশ রুরাল ডেভেলপমেন্ট বোর্ড অর্ডিন্যান্স-১৯৮২’ বাতিল করে নতুন এ বিলটি করা হয়। সেদিন সংসদে স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের পক্ষে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করা হয়।

গত ২২ নভেম্বর বিলটি সংসদে তোলেন মন্ত্রী। পরে সেটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, সরকারের স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডকে আরো শক্তিশালী ও সক্রিয় করার জন্য এর আইনি কাঠামো শক্তিশালী করা প্রয়োজন। ১৯৮২ সালের অধ্যাদেশের মাধ্যমে পরিচালিত বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের যাবতীয় কার্যক্রমকে আইনের আওতায় আনার লক্ষ্যে আইনটি করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।