বাউফলে প্রকল্প পরিদর্শন করলেন উর্দ্ধতন কৃষি কর্মকর্তারা

কহিনুর স্টাফ রিপোর্টারঃ পটুয়াখালী জেলার বাউফল উপজেলায় আলোচিত কৃষি কর্মকর্তা অনিরুদ্ধ দাসের অনিয়ম-দুর্নীতির সংবাদ প্রকাশের পর প্রকল্প পরিদর্শন করলেন উর্দ্ধতন কর্মকর্তারা। ০২.০৭.২৪ইং তারিখ রোজ সোমবার প্রকল্প সংশ্লিষ্ট পৃথক ৩টি টিম বাউফলে এসে মাঠ পরিদর্শন করেন। উর্দ্ধতন কর্মকর্তারা তদন্তে এসেছেন, এমন খবর পেয়ে স্থানীয় কয়েকজন সাংবাদিক সোমবার দুপুরে উপজেলা কৃষি অফিসে যান। এসময় সাংবাদিকদের এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন পরিদর্শন টিমের সদস্যরা।
পরিদর্শন টিমের কাছে পদ পদবীর পরিচয় জানতে চাইলে প্রথমে টালবাহানা শুরু করেন তারা। এক পর্যায়ে সাংবাদিকদের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন পরিদর্শন টিমের কয়েক সদস্য। পরে অবশ্য  নিজেদের পরিচয় লিখে দেন তারা।  পরিদর্শন করে কি পেলেন সাংবাদিকদের এমন প্রশ্নে টিমের সদস্য মেহের মালিকা বলেন, এটা আমাদের রুটিন পরিদর্শন। প্রকল্পগুলো দেখতে এসেছি। সরেজমিনে যা পেয়েছি তা আপনাদেরকে বলা যাবে না উর্দ্ধতন কতৃপক্ষকে অবহিত করা হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০২৩-২০২৪ ইং অর্থ বছরে  বিভিন্ন প্রকল্পের নামে বরাদ্দ হওয়া ২ কোটি ৪ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকা আত্মসাত করেন কৃষি কর্মকর্তা অনিরুদ্ধ দাস। কিছু প্রকল্পের নামমাত্র কাজ করে সমুদয় অর্থ তিনি আত্মসাত করেন। বিষয়টি নিয়ে বাউফলের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বশির গাজী একটি প্রতিবেদন দাখিল করেন পটুয়াখালীর জেলা প্রশাসকের কাছে। সোমবার উর্দ্ধতন কতৃপক্ষের নির্দেশে পৃথক ৩টি টিম প্রকল্পগুলো পরিদর্শনের জন্য বাউফলে আসেন।
টিমে ছিলেন কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য জোরদারকরণ প্রকল্পের আঞ্চলিক সমন্বয়ক মেহের মালিকা, এসএসিপি প্রকল্পের উপপ্রকল্প পরিচালক সৈয়দ আবু সিয়াম জুলকারনাইন, সিনিয়র মনিটরিং অফিসার মো. হাবিবুর রহমান ও তাজুল ইসলাম, অনাবাদী পতিত জমিতে পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের উপ প্রকল্প পরিচালক আবুল কাদের আজাদ, সিনিয়র মনিটরিং অ্যান্ড ইভাল্যুয়েশন অফিসার মো. আবদুল্লাহ ওয়াহেদ ও সহকারি উপপরিচালক এইচএম শামিম। পটুয়াখালী জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্র জানায়, কৃষি কর্মকর্তা অনিরুদ্ধ দাসের অনিয়ম দুর্নীতি তদন্তের জন্য মন্ত্রণালয় থেকে শিগগিরই একটি টিম আসবে। তাই প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা মাঠ পরিদর্শন করে কোথায় কি ত্রুটি আছে সেগুলো চিহ্নিত করছেন। মাঠ পরিদর্শনের এক পর্যায়ে দুপুরে কৃষি কর্মকর্তার কার্যালয়ে মধ্যহ্ন ভোজে অংশ নেন কয়েকজন কর্মকর্তা। স্থানীয় একটি হোটেল থেকে বিশেষ অর্ডারে দেশী মুরগির মাংস, ইলিশ মাছ, সবজি, ডাল ও ভর্তা এনে তাদেরকে খেতে দেওয়া হয়। মধ্যহ্ন ভোজ শেষে আম খেতে দেওয়া হয়। এরআগে অফিসের ফাইলপত্র ও বিল ভাউচারগুলো মিলিয়ে দেখেন তারা। অবশ্য পরিদর্শন টিমকে আপ্যায়নের বিষয়টি অস্বীকার করেছেন উপজেলা কৃষি কর্মকর্তা অনিরুদ্ধ দাস।
প্রসঙ্গত ২০২৩-২০২৪ ইং অর্থ বছরে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের নামে প্রায় ২ কোটি ৪ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকা আত্মসাত করেন উপজেলা কৃষি কর্মকর্তা অনিরুদ্ধ দাস। বিষয়টি নিয়ে পত্রপত্রিকায় প্রকাশিত হয়। কৃষি কর্মকর্তা অনিরুদ্ধ দাস জুন মাসে হিসাবরক্ষণ অফিসে চাহিদাপত্র পাঠিয়ে  স্থাণীয় সোনালী ব্যাংক থেকে কয়েক দফায় ৬০ লাখ টাকা উত্তোলণ করেন।