বার্নিকাট : সম্প্রীতির মাধ্যমে বিশ্বকে এগিয়ে নিতে হবে

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের রামু উপজেলার কেন্দ্রীয় সীমা বিহার পরিদর্শন করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। এ সময় তিনি বলেছেন, সংঘাত পরিহার করে সম্প্রীতির মাধ্যমে সম্মিলিতভাবে বাংলাদেশসহ বিশ্বকে এগিয়ে নিতে হবে।

তিনি বুধবার বিকেলে রামুর কেন্দ্রীয় সীমা বিহারের অধ্যক্ষ পন্ডিত সত্যপ্রিয় মহাথের সঙ্গে মতবিনিময়কালে উপরোক্ত কথাগুলো বলেছেন। সীমা বিহারে বিশ্ব শান্তি কামনায় প্রার্থনা করেন বার্নিকাট।

এর আগে বিকেল ৪টায় বার্নিকাটসহ মার্কিন দূতাবাসের নয় সদস্যের প্রতিনিধিদল কক্সবাজার থেকে রামুর সীমা বিহারে পৌঁছালে বিহারের বৌদ্ধ ভিক্ষু ও বৌদ্ধ সম্প্রদায়ের নেতারা তাদের স্বাগত জানান।

এরপর মার্কিন রাষ্ট্রদূত বিহারের বৌদ্ধ মুর্তিগুলো ঘুরে দেখেন এবং প্রার্থনা করেন। পরে বিহারের অধ্যক্ষ পন্ডিত সত্যপ্রিয় মহাথেরসহ অন্য ভিক্ষুদের সঙ্গে মতবিনিময় করেন।

এর আগে কক্সবাজারের দুইটি মাদ্রাসা পরিদর্শন করেন বার্নিকাট। তিনি সকাল সাড়ে ১০ টার দিকে কক্সবাজার শহরের কবিতা সরণীতে অবস্থিত ইসলামি মহিলা কামিল মাদ্রাসা পরিদর্শনে যান। ওখানে তিনি এক ঘণ্টা অবস্থান করে সার্বিক পরিস্থিত সম্পর্কে খোঁজ খবর নেন। এরপর তিনি কক্সবাজার বাস টার্মিনাল সংলগ্ন বালিকা মাদ্রাসায় যান। ওখানেও তিনি এক ঘণ্টা অবস্থান করেন। এ সব পরিদর্শনে তার সঙ্গে দূতাবাসের কর্মকর্তারা ছিলেন।

সোমবার বিকেলে বার্নিকাটসহ মার্কিন দূতাবাসের নয় সদস্যের প্রতিনিধিদল কক্সবাজার পৌঁছান। ওইদিন প্রতিনিধি দলটি জেলা প্রশাসক ও শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের (আরআরআইসি) সঙ্গে সৌজন্য বৈঠক করেন। মঙ্গলবার টেকনাফের লেদা ও নয়াপাড়া রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন। বৃহস্পতিবার রাতে কক্সবাজারে জাগো ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে অংশ নেবেন।