বিএসটিআই ও যুক্তরাষ্ট্রের ক্লাপসের সঙ্গে সমঝোতা

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এবং যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ক্লাপসের মধ্যে আজ মঙ্গলবার একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

পরিবেশবান্ধক এবং বিদ্যুৎ সাশ্রয়ী ও দীর্ঘমেয়াদী এলইডি লাইটের মান প্রণয়ন এবং উন্নত পরীক্ষণ যন্ত্রপাতি প্রদান বিষয়ে এ সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়।

বিএসটিআইর পক্ষে প্রতিষ্ঠানের মহাপরিচালক (গ্রেড-১) এসএম ফেরদৌস আলম এবং ক্লাপসের পক্ষে সিনিয়র এসোসিয়েটস আসিফ হাসান এ সমঝোতা স্বারকে স্বাক্ষর করেন। এস সময় বিএসটিআই এবং ক্লাপসের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিএসটিআই মহাপরিচালক বলেন, দ্রুত প্রযুক্তিগত অগ্রগতির জন্য পণ্যের সামঞ্জস্য নিশ্চিত করতে মানগুলির ঘন ঘন আপডেটের প্রয়োজন হয়। কারিগরি সহযোগিতায় জাতীয় মান উন্নয়নে বিএসটিআই এর প্রযুক্তিগত সক্ষমতা বাড়বে এবং ইইউ, এশিয়া এবং অন্যান্য প্রতিযোগিতামূলক দেশগুলির সাথে সামঞ্জস্য রেখে বিএসটিআই এর বিদ্যমান পরীক্ষার সুবিধাগুলিকে বৃদ্ধি করবে।

তিনি আরও বলেন, যদিও আমরা প্রাথমিকভাবে বিদ্যুৎ সাশ্রয়ী ও দীর্ঘমেয়াদী এলইডি লাইট পণ্য নিয়ে কাজ শুরু করেছি কিন্তু আমরা এই উদ্যোগের অধীনে আরও ইলেকট্রনিক্স যন্ত্রপাতি অন্তর্ভুক্ত করতে চাই।