বিদেশে আম রপ্তানি বাড়াতে মন্ত্রীসহ ১৩ রাষ্টদূতের চাঁপাইনবাবগঞ্জে বাগান পরিদর্শন

আজিম উদ্দিন, চাঁপাই নবাবগঞ্জ: বিদেশে আম রপ্তানি বাড়াতে বিভিন্ন দেশের ১৩ রাষ্টদূত চাঁপাইনবাবগঞ্জের একটি আম বাগান পরিদর্শন করেছেন। বৃহস্পতিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার কসবা ইউনিয়নের কেন্দবোনা এলাকায় একটি বাগান পরিদর্শন করেন তারা। এসময় কৃষিমন্ত্রী . আব্দুস শহীদ,বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলামসহ কৃষি বানিজ্য সেই সঙ্গে পররাষ্ট্র এই তিনটি মন্ত্রনাললের কর্মকর্তারা সঙ্গে ছিলেন। তারা চাঁপাইনবাবগঞ্জের আমকে ব্র্যান্ডিং করে সারা বিশ্বে রপ্তানি করে বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা অর্জনে ব্যবস্থাগ্রহনের কথা জানান। আমাদের চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি আজিম উদ্দিনের পাঠানো ছবি তথ্যে ডেক্স রিপোট।

চঁপাাইনবাবগঞ্জের সুমিষ্ট আমের ক্ষ্যাতি রয়েছে সারা দেশজুড়ে। সে ক্ষ্যাতি দেশের গন্ডি পেরিয়ে বিশ্ব দরবারে পৌঁছে দিতে উদ্যোগ নিয়েছে বাণিজ্য,কৃষি পররাস্ট্র মন্ত্রণালয়। তারই ধারাবাহিকতায় বিভিন্ন দেশের ১৩ রাষ্টদূতকে সঙ্গে নিয়ে বাগান পরিদর্শন করেন কৃষি মন্ত্রী . আব্দুস শহীদ। তিনি জানান, আমাদের দেশে অনেক রাষ্টদূত আছেন। এখানে এসেছে তারা তাদের সরকারকে আমাদের বিভিন্ন কর্মকান্ডে তারা সহযোগীতা করছেন। তাদেরকে উৎসাহিত করতে আম বাগান পরিদর্শনে নিয়ে আসা হয়েছে। আমাদের দেশের আম যদি তারা উৎসাহী হয়ে তাদের দেশে আমদানি করে।

তাহলে আমরা বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবো। সট০১।  
আম রপ্তানি বিপণন নিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম বলেন, কৃষি বানিজ্য সেই সঙ্গে পররাষ্ট্র এই তিনটি মন্ত্রনালয় সমন্বয় করে আমের ব্রান্ডিংটা শুরু করেছি। প্রান্তিক পর্যায়ে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদুতদের নিয়ে আসা এটা একটা বড় অর্জন। চাঁপাইনবাবগঞ্জের আমের সাইজ গায়ের রঙ দেখে আমরা সবাই অভিভূত হয়েছি।

সট০২।  
বাগান ঘুরে সন্তুষ্ট প্রকাশ করে এই রাস্ট্রদুত তাদের দেশ সিঙ্গাপুরে আম রপ্তানির উদ্যোগ নেয়ার কথা বলেন তিনি।  

সট০৩,মিস শিলা পিল্লাই,রাস্ট্রদুত,সিঙ্গাপুর।
দেশসেরা চাঁপাইনবাবগঞ্জের আম দ্রুত বিশ্ব বাজারে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনে উদ্যোগ নেবে সরকার এমনটাই প্রত্যাশা আম সংশ্লিষ্টদের।