বিরামপুরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

মোঃ সামিউল আলম, বিরামপুর (দিনাজপুর): দিনাজপুরের বিরামপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২৪ পালন করা হয়েছে। রবিবার (৬ অক্টোবর) বিকাল সাড়ে ৩ টায় এ উপলক্ষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নুজহাত তাসনিম আওন।
উপজেলা একাডেমিক সুপারভাইজার আব্দুস সালামের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ বিপুল কুমার চক্রবর্তী, সমাজসেবা কর্মকর্তা আব্দুল আউয়াল, নির্বাহী প্রকৌশলী আতাউর রহমান, প্রাথমিক শিক্ষা অফিসার রুনা লাইলা, বিভিন্ন ইউনিয়ন পরিষদের প্রশাসনিক কর্মকর্তা ও উদ্যোক্তাগণ প্রমূখ।
আলোচনা সভায় বলা হয়, জন্ম নিবন্ধন শিশুদের নাগরিকত্ব ও জাতীয়তার অধিকার নিশ্চিত করে। এছাড়াও শিশু অধিকার সংরক্ষণে আইনগত সহায়তা, স্কুলে ভর্তি, পাসপোর্ট, ভোটার হওয়া, স্বাস্থ্য সেবা পাওয়া, সম্পতি বিক্রয় ও উত্তরাধিকার ঠিক করতে জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন তাই সকল ইউনিয়ন পরিষদের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে গুরুত্বের সাথে যাচাই-বাছাই সাপেক্ষে জন্ম ও মৃত্যু নিবন্ধনের কাজ সম্পন্ন করতে নির্দেশনা দেওয়া হয় এবং সকলকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানানো হয়।