বিশ্বব্যাংকের সহায়তায় বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে বড় উদ্যোগ নেওয়া হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এ সংক্রান্ত প্রকল্প অনুমোদন দেওয়া হয়। সভায় মোট ১৫টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

বিশ্বব্যাংকের সহায়তায় বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে বড় উদ্যোগ নেওয়া হচ্ছে। দেশের পূর্বাঞ্চলীয় গ্রিড নেটওয়ার্কের পরিবর্ধন ও ক্ষমতায়নে ব্যয় হবে ৫ হাজার ৮০৩ কোটি টাকা। এ টাকার মধ্যে বিশ্বব্যাংক দিবে ৩ হাজার ৬৪২ কোটি টাকা।

একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রমুখ।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আজকের সভায় ১৫টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৭ হাজার ৯৮৭ কোটি ২৩ লাখ টাকা।’

তিনি জানান, পূর্বাঞ্চলে বিদ্যুতের শক্তিশালী ও বর্ধিত ক্ষমতা সম্পন্ন সঞ্চালন ব্যবস্থা নির্মাণ করা জরুরি। দেশের পূর্বাঞ্চল তথা বৃহত্তর কুমিল্লা, নোয়াখালী ও চট্টগ্রামে গ্রিড নেটওয়ার্ক শক্তিশালীর চিন্তা চলছে। এ প্রকল্পের মাধ্যমে এসব এলাকার বিদ্যমান সঞ্চালন অবকাঠামো পরিবর্তন হবে। কেননা এ অঞ্চলের বিদ্যুৎ গ্রিড বহু পুরাতন এবং প্রয়োজনের তুলনায় সঞ্চালন ক্ষমতা অপ্রতুল।

প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয়ের মধ্যে সরকরের নিজস্ব তহবিল থেকে ১ হাজার ৬৮৩ কোটি ৩৮ লাখ টাকা, বিশ্বব্যাংকের ঋণ থেকে ৩ হাজার ৬৪২ কোটি ৪৮ লাখ টাকা এবং প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের তহবিল থেকে ৪৭৮ কোটি ৭ লাখ টাকা ব্যয় করা হবে।

প্রকল্পের আওতায় ১২ দশমিক ৬৩ কিলোমিটার ৪০০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ করা হবে। এ সঙ্গে ১৭৫ দশমিক ৯১ কিলোমিটার ২৩০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ, ২৫৬ দশমিক ৩ কিলোমিটার ১৩২ কেভি সঞ্চালন লাইন নির্মাণ, দুটি ৪০০ কেভি সাবস্টেশন, দুটি ২৩০ কেভি সাবস্টেশন, ১০টি ১৩২ কেভি সাবস্টেশন এবং ম্যানেজমেন্ট সিস্টেম উন্নতকরণ এবং ৮৬ একর ভূমি অধিগ্রহণ করা হবে।