বৃষ্টিতে ভিজে কোটাবিরোধী আন্দোলনে ইবি শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদকঃ প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরির নিয়োগে কোটা ব্যবস্থা বাতিলের দাবি ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে বৃষ্টি উপেক্ষা করে ছাত্র সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। তৃতীয় দিনের কর্মসূচির অংশ হিসেবে শনিবার বেলা ১২টার দিকে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক প্রায় আধা ঘন্টা অবরোধ করে রাখেন তারা। এর আগে সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের বটতলা প্রাঙ্গণ থেকে পদযাত্রা শুরু হয়।

পদযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটক হয়ে শেখপাড়া বাজার ঘুরে এসে কুষ্টিয়া-খুলনা মহাসড়কে অবস্থান নেয়। এ সময় তারা কোটা সংস্কারসহ চার দফা দাবিতে বিভিন্ন স্লোগান দেন। একইসঙ্গে কোটা সংস্কারের দাবির সঙ্গে একাত্মতা পোষণ করে দাবি আদায় না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন।

তাদের দাবিগুলো হলো- ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল, পরিপত্র পুনর্বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সকল সরকারি চাকরিতে সর্বোচ্চ ১০ শতাংশ কোটা রেখে ‘কোটা সংস্কার’ করা, একাধিকবার কোটা ব্যবহারের সুযোগ না দেওয়া ও কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া, দুর্নীতিমুক্ত ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করা।

ছাত্র সমাবেশে শিক্ষার্থীরা বলেন, আমরা আমাদের যৌক্তিক দাবি নিয়ে মাঠে নেমেছি। আমাদের সঙ্গে প্রক্টর ও ছাত্র উপদেষ্টা একাত্মতা পোষণ করেছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরব না।