ব্যবসায়ী শরফুদ্দিনের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ

নিজস্ব প্রতিবেদক : বুধবার পুরান ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আকতারুজ্জামানের আদালতে ৫ম দিনের যুক্তি উপস্থাপন করে তা শেষ করেন তারইনজীবী আহসান উল্লাহ। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলার আসামি ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেছেন তার আইনজীবী।

যুক্তিতর্কে আসামি শরফুদ্দিন আহমেদের খালাস চেয়ে তিনি বলেন, শরফুদ্দিন আহমেদ একজন সাধারণ ব্যাবসায়ী। রাষ্ট্রপক্ষ সন্দেহাতীতভাবে তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণ করতে ব্যর্থ হয়েছে। তিনি নির্দোষ। এই ঘটনার সঙ্গে তার কোনো সম্পৃক্ততা নেই, তাই তিনি খালাস পাওয়ার হকদার।

এদিকে এদিন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া আদালতে হাজির হওয়ার আগে বেলা ১১টা ১২ মিনিটে আদালতের কার্যক্রম শুরু হয়। এরপর আসামি ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদের পক্ষে ১১টা ১২মিনিটে পঞ্চম দিনের মতো তার আইনজীবী আহসান উল্লাহ যুক্তিতর্ক তুলে ধরেন। দুপুর ১টা এক মিনিটে যুক্তিতর্ক শেষ হয়।

এরপর আদালত বিরতিতে যান। বিরতির পর দুপুর ১টা ৪৩ মিনিটে প্রাক্তন এমপি কাজী সালিমুল হক কামালের পক্ষে তার আইনজীবী যুক্তি উপস্থাপন শুরু করেছেন।

গত ১৬ জানুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদার পক্ষে যুক্তি উপস্থাপন শেষ হয়।

এর আগে গত ১৯ ডিসেম্বর দুদকের দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল যুক্তিতর্ক উপস্থাপন করে খালেদা জিয়া ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রাক্তন সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকীর যাবজ্জীবন কারাদণ্ড এবং বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, প্রাক্তন এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানের ৭ বছরের কারাদণ্ড দাবি করেন।

প্রসঙ্গত, এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এই মামলাটি দায়ের করা হয়। ২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

এ ছাড়া ২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।

মামলাটিতে বিএনপি নেতা সচিব হারিছ চৌধুরী এবং তার তৎকালীন একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না ও ঢাকা সিটি করপোরেশনের প্রাক্তন মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান আসামি।

দুই মামলায় খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ১৯ মার্চ তৎকালীন বিচারক বাসুদেব রায় অভিযোগ গঠন করেন।