ব্যাটারদের ‘বধ্যভূমি’ মিরপুর, ব্যাকফুটে বাংলাদেশ

মিরপুর টেস্টের প্রথম দিনটা বোলারদের। বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকা মিলে এদিন ৮১.১ ওভার ব্যাট করার সুযোগ পেয়েছে। এতে রান এসেছে ২৪৬, উইকেট পতন হয়েছে ১৬টি। এমন দিনে ব্যাকফুটেই থেকেছে বাংলাদেশ। ব্যাটিং বিপর্যয়ের পরও শেষবেলায় লিড নিয়ে স্বস্তি পেয়েছে সফরকারীরা।

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তবে উইকেটের চরিত্র যে তিনি বা টিম ম্যানেজমেন্ট একেবারেই বুঝতে পারেননি, তার প্রমাণ পেতে বেশি অপেক্ষা করতে হয়নি।

প্রথম ছয় ওভারের মধ্যেই অধিনায়ক শান্ত সহ তিন ব্যাটার সাজঘরের পথ ধরেন। দলীয় রান পঞ্চাশে পৌঁছানোর আগে হাওয়া আরও দুই উইকেট। সে বিপর্যয় থেকে আর নিজেদের টেনে তুলতে পারেনি বাংলাদেশ। মিরপুর স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় সর্বনিম্ন ইনিংস সংগ্রহ ১০৬ রান করে থামতে হয় স্বাগতিকদের।

বাংলাদেশের ১১ ব্যাটারের মধ্যে অধিনায়ক শান্ত সহ সাত ব্যাটার দুই অঙ্কও ছুঁতে পারেননি। যে চারজন দুই অঙ্কের দেখা পেয়েছেন তাদের মধ্যে ২০-এর বেশি রান করেছেন কেবল ওপেনার মাহমুদুল হাসান জয়। দলীয় সর্বোচ্চ ৩০ রান এসেছে তার ব্যাটে।

বাংলাদেশের ব্যাটারদের দুঃস্বপ্ন দেখাতে স্রেফ চারজন বোলার ব্যবহার করেছেন প্রোটিয়া অধিনায়ক এইডেন মার্করাম। এর মধ্যে তিন বোলার কাগিসো রাবাদা, উইয়ান মালডার এবং কেশব মহারাজ তিনটি করে উইকেট শিকার করেন। এক উইকেট যায় অফ স্পিনার ড্যান পিয়েটের ঝুলিতে।

জবাব দিতে নেমে দক্ষিণ আফ্রিকাও যে খুব একটা স্বাচ্ছন্দ্যে ব্যাট করতে পেরেছে তা নয়। তাইজুল ইসলামের ঘূর্ণিতে দলীয় শতরান ছোঁয়ার আগেই অর্ধেক ব্যাটিং শেষ হয়ে যায় প্রোটিয়াদের।

টনি ডে জর্জি (৩০), ট্রিস্টান স্টাবস (২৩) , রায়ান রিকেলটনরা (২৭) ভালো শুরু করলেও ইনিংস বড় করতে পারেননি। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে দলের মূল স্পিনারের ভূমিকায় অবতীর্ণ হওয়া তাইজুল সফরকারীদের নাড়িয়ে দেন। এদিন ১৫ ওভার বল করে ৪৯ রানে ৫ উইকেট শিকার করেন এই অভিজ্ঞ স্পিনার। এর মধ্য দিয়ে বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে ছুঁয়েছেন টেস্টে ২০০ উইকেটের মাইলফলক।

দিনের শেষ ওভারগুলো দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক কাইল ভেরেইন এবং অলরাউন্ডার মালডার মিলে দেখেশুনে কাটিয়ে দেন। এর মধ্যে লিডও পেয়ে যায় তারা। আলোকস্বল্পতায় দিনের খেলা শেষের আগে স্কোরবোর্ডে ৬ উইকেটে ১৪০ রান জমা করে সফরকারীরা। এতে ৩৪ রানের লিড নিয়ে দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নামবে দক্ষিণ আফ্রিকা।