‘ভারতীয় ক্রিকেট দলকে হারানো সহজ হবে না’

খেলা ডেস্কঃ টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের সেমিফাইনালে উঠেছে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান ক্রিকেট দল। টুর্নামেন্টের শুরু থেকে দারুণ ক্রিকেট খেলে অপরাজিত থেকেই সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত।

আগামীকাল সকাল সাড়ে ৬টায় প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে এই প্রথম সুপার ফোরে ওঠা আফগানিস্তান। রাত সাড়ে ৮টায় বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি সাবেক চ্যাম্পিয়ন ভারত।

ভারত-ইংল্যান্ডের মধ্যকার সেমিফাইনাল ম্যাচ নিয়ে ইংল্যান্ডের কোচ পল কলিংউড বলেন, আমি ভারতীয় দলকে এবার হারতে দেখিনি। ওদেরকে হারাতে গেলে ইংল্যান্ড দলকেও অসাধারণ ক্রিকেট খেলতে হবে।

তিনি আরও বলেন, ভারতীয় দল এবারে যথেষ্ট ব্যালেনসড হলেও বাকি দলের সঙ্গে তাদের পার্থক্য গড়ে দিচ্ছেন জসপ্রীত বুমরাহ, ওর লাইন লেন্থ গতি এবং ফিটনেস দিয়ে। ১২০ বলের খেলায় একজন বোলারের জন্য ২৪ বল অনেক। বুমরাহ ওর ওই ২৪ বল দিয়েই ম্যাচের পার্থক্য গড়ে দিচ্ছে। যুক্তরাষ্ট্রের কঠিন পিচেও ভারতীয় দল অনেক আত্মবিশ্বাসী খেলছে। এছাড়া অধিনায়ক রোহিত শর্মা অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত ব্যাটিং করে ফর্মে ফিরেছে।

কলিংউড আরও বলেন, ভারতীয় ক্রিকেট দল বুঝে গেছে পাওয়ার প্লেতে রক্ষণাত্মক ক্রিকেট খেললে বিশ্বকাপ জেতা সম্ভব নয়। তাই তারা সাহসী ক্রিকেট খেলছে। বিশ্বকাপ জিততে গেলে একটু ঝুঁকি নিতে হবে, সেটাই ওরা নিচ্ছে। শুরুর দিকে পিঞ্চ হিটিংয়ের মানসিকতা প্রয়োজন বড় রান তুলতে গেলে, ব্যর্থ হলে প্রশ্ন তো আসবেই। কিন্তু বিশ্বকাপ জিততে এমনই মানসিকতা দরকার। ইংল্যান্ডও এখন প্রথমে ব্যাটিংয়ের ক্ষেত্রে আগ্রাসী ক্রিকেট খেলে, ফলে ভারতের সঙ্গে এই লড়াই ভয়ঙ্কর হতে পারে।