ভূরুঙ্গামারীতে বোর চাষ লক্ষ্য মাত্রা অতিক্রম পরিচর্যায় ব্যস্ত কৃষক

মোক্তার হোসেন সরকার, ভূরুঙ্গামারী থেকেঃ ভূরুঙ্গামারীতে লক্ষ্য মাত্রা ছাড়িয়ে প্রায় ১৬হাজর হেক্টর জমিতে রোর চারা লাগিয়ে চোখে সোনালী আশার স্বপ্ন নিয়ে পরিচর্যায় ব্যস্ত সময় পাড় করছেন কৃষক। ৬৬ টি গভীর ১৯শ’ ৪৬টি অগভীর এবং ৪হাজার ৬শ’ ৭৫টি ডিজেল চালিত সেচ যন্ত্রের ছলাৎ-ছল পানির শব্দে কৃষক এখন বিভোর।

জানা গেছে উপজেলার ১৯হাজার ৭শ’১০ হেক্টর কৃষি জমির মধ্যে চলতি বছরে বোর চাষের লক্ষ্য মাত্রা ধার্য করা হয়েছিল ১৪ হাজার ২শ’ ৮হেক্টর জমি। বাকী জমিতে গম সরিষা ও অনান্য ফসল রয়েছে। কিন্ত গত বছরে বন্যায় চর এলাকার অনেক জমিতে পলিমাটি পড়ার ফলে আমন চাষে বন্যায়
ক্ষতি গ্রস্থ কৃষকরা সেই সকল জমিতেও বোর চারা লাগানোর উদ্দ্যোগ গ্রহন করায় লক্ষ্য মাত্রা অতিক্রম করে চাষের জমির পরিমান দাড়িয়েছে ১৬ হাজার হেক্টর। এছাড়াও সরিষা তুলে অনেকে ঐ জমিতে রোর লাগাবেন ফলে আরও চাষের পরিমান বেড়ে প্রায় ১৬ হাজার ২শ’ হেক্টর জমি বোর চাষের আওতায় আসবে বলে আশা করা হচ্ছে।

প্রাকৃতিক দূর্যোগ এবং পল্লি বিদ্যুৎ সরবরাহে লুকো-চুরি না হলে উৎপাদন হতে পারে লক্ষ্যাধিক টন ধান। যার অর্ধেকের বেশী পরিমান উদ্বৃত্ত ধান বিক্রি করে কৃষক লাভবান হবেন। বোর চাষে কৃষি শ্রমিক সংকট সহ চাষাবাদে বেশী খরচের কারনে জমি মালিকরা বেশীর ভাগ জমি আধি কিংবা চুক্তি বর্গা দিয়েছেন। এই বর্গাচাষীদের প্রায় সবাই ভূমিহীন। প্রতি বিঘা জমি চাষ করতে খরচ পড়ে গড়ে ৮হাজার টাকা। ভূমিহীনরা পরিবারের সবাই মিলে ক্ষেতের পরিচর্যা করেন বলে তাদের কামলা খরচ লাগেনা। জমি মালিককে বিঘা প্রতি ৬মন করে ধান দিয়েও তাদের পরবর্তী মৌসুম পর্যন্ত খাবার ঘরে মজুদ থাকে।

মইদাম গ্রামের আমিনুর-মমিনুর দু’ভাই এক একর জমিতে চুক্তি বর্গা চাষ করেছেন। তাদের আশা বিপর্যয় না হলে ৬০-৬৫ মন ধান তারা পেতে পারেন। গৃহস্থকে ১৮ মন ধান দিয়ে বাকীটা তাদের থাকবে। এতে তাদের খোরাকি হয়ে যাবে।

ফুলকুমার গ্রামের আব্দুল মজিদ বলেন কামলার অভাব এবং অনান্য খরচের দিক বিবেচনা করে তিনি ১২ বিঘা জমি চুক্তি বর্গা দিয়েছেন। বিঘা প্রতি ৬মন হিসেবে তিনি ৭২মন ধান পাবেন কোন প্রকার ঝামেলা ছাড়াই।

উপসহকারী কৃষি অফিসার মুরাদ বলেন আমরা এখন কৃষককে পার্চিং করার জন্য পরামর্শ দিচ্ছি। উপজেলা কৃষি অফিসার আকতারুজ্জামান বলেন কৃষকের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রক্ষার জন্য মাট কর্মীরা নিয়োজিত রয়েছেন। উপজেলা নির্বাহী অফিসার মাগফুরুল হাসান আব্বাসী বলেন, কৃষক যাতে বোর চাষাবাদে সার তেল ও বিদ্যুৎ সংকটে না পড়েন সে দিকে সজাগ দৃষ্টি রাখা হয়েছে।