ভূরুঙ্গামারীতে শীতের প্রকোপে বোরো বীজতলায় ক্ষত

ভূরুঙ্গামারী(কুড়িগ্রাম) প্রতিনিধিঃ ভূরুঙ্গামারীতে দীর্ঘ শীতের প্রকোপে বোরো ধানের বীজতলায় বিবর্ণ ক্ষতের সৃষ্টি হয়েছে। ফলে ফসল কম হওয়ার আশঙ্কায় কৃষক চিন্তিত। তবুও নিরুপায় কৃষক ওই চারাই বোরো ক্ষেতে রোপন করছেন।

জানা গেছে, চলতি বোরো মৌসুমে উপজেলার মোট ১৮ হাজার ৩শ’ ২ হেক্টর কৃষি জমির মধ্যে ১৪ হাজার ২শ’ ৮ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। যার উৎপাদন লক্ষ্যমাত্রা প্রায় ১লক্ষ ১২হাজার মে:টন। উৎপাদিত ফসলের অর্ধেকটাই প্রায় উদ্বৃত হয়,এবং তা বিক্রি করে এলাকার কৃষক অর্থোপার্জন করেন। কিন্তু চলতি মৌসুমে দীর্ঘস্থায়ী শীতের কারনে কৃষকের বীজতলা গুলো ছত্রাক আক্রান্ত হয়ে হলুদ রং ধারণ করেছে আবার কোথাও ব্যাপক কালো দাগ পরেছে। এধরণের চারা রোপন করার পূর্বে কীট নাশক ও ছত্রাক নাশক প্রয়োগ করা প্রয়োজন বলে উপসহকারী কৃষি অফিসাররা কৃষকদের পরামর্শ দিলেও বেশির ভাগ কৃষকই তা পালন না করেই বোরো ক্ষেতে চারা রোপন করছেন । কিন্তু তাদের মনে ফসল কম হওয়ার আশংকাও রয়েছে। মইদাম গ্রামের কৃষক আমির হেসেন, বানুরকুঠি গ্রামের হাসেন আলী বলেন কৃষি অফিসারা বীজতলায় স্প্রে করার পরামর্শ দিলেও প্রচন্ড শীতে বিষ ছড়ানো ভাল না লাগায় এমনিতেই চারা লাগাচ্ছি, যা হয় হবে।
তবে উপজেলা কৃষি অফিসার মোঃ আক্তারুজ্জামান বলেন সঠিক মাত্রায় সার প্রয়োগ করে তৈরী জমিতে চারা রোপন করলে ফসলহানির আশংকা নেই ।