ভূরুঙ্গামারী হানাদার মুক্ত দিবস পালিত

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি ঃ মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৪ নভেম্বর দেশের প্রথম উপজেলা হিসেবে হানাদার মুক্ত হয় কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলা। ভূরুঙ্গামারী হানাদার মুক্ত দিবস উপলক্ষ্যে ভূরুঙ্গামারী প্রেসক্লাবের আয়োজনে শোভাযাত্রা, পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও রক্তদান কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।
সোমবার সকালে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিন করে ভূরুঙ্গামারী বাসস্ট্যান্ডে নির্মিত মুক্তিযুদ্ধের স্মৃতি স্তম্ভে পুস্পস্তবক অর্পণ করা হয়। শোভাযাত্রা শেষে পাবলিক লাইব্রেরী মুক্তমে প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী খোকন, ইউএনও আজহারুল ইসলাম, মুক্তিযোদ্ধা কমান্ডার মহি উদ্দিন আহমেদ, ভূরুঙ্গামারী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মুকুল চৌধুরী, সহকারী কমান্ডার এটিএম শাজাহান মানিক, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এমদাদুল হক মন্টু, শিল্পকলার সাধারণ সম্পাদক সরকার রকীব আহমেদ জুয়েল প্রমুখ। এছাড়াও হানাদার মুক্ত দিবস উপলক্ষ্যে উপজেলার প্রথম রক্তদাতা সেচ্ছাসেবী সংগঠন ‘সাগাই’ পাথরডুবী ইউনিয়নের থানাঘাট উচ্চ বিদ্যালয় মাঠে দিনব্যাপি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন ও রক্তদান কর্মসূচীর আয়োজন করে। এতে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আঃ হাই মাস্টার, সাগাই’র সভাপতি যুবরাজ খান, সম্পাদক খলিলুর রহমান, সাংবাদিক আসাদুজ্জামান খোকন প্রমুখ। সন্ধ্যায় পাবলিক লাইব্রেরী মুক্তমে মে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে কবি নজরুল শিল্পকলা একাডেমী।
বক্তারা বলেন, ১৯৭১ সালে ১৩ নভেম্বর মুক্তিযোদ্ধা ও মিত্রবাহিনী ঐক্যবদ্ধ হয়ে তৎকালীন হানাদার বাহিনীর ক্যাম্প ভুরুঙ্গামারী ডিগ্রী কলেজ ও বর্তমান উপজেলা পরিষদে আক্রমন করে। রাতভর প্রচন্ড সংঘর্ষের পর ১৪ নভেম্বর পাকবাহিনী পিছু হটে ফুলকুমার নদীর উপর রায়গঞ্জ ব্রীজের ওপারে অবস্থান নিলে দেশের প্রথম হানাদার মুক্ত উপজেলা হয় ভূরুঙ্গামারী। পরাজিত পাকবাহিনী ভূরুঙ্গামারী ছেড়ে গেলে তৎকালীন সিও অফিস বর্তমান উপজেলা পরিষদ চত্বরে মুক্তিযোদ্ধারা স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করেন।