ভূয়া রেজুলেশনে লক্ষ লক্ষ টাকা লোপাটের অভিযোগ

আল-আমীন,মেহেরপুর ঃ
:
গাংনী উপজেলা পরিষদের রাজস্ব তহবিল থেকে লক্ষ লক্ষ টাকা লোপাটের অভিযোগ উঠেছে। ভূয়া রেজুলেশনের মাধ্যমে প্রকল্প অনুমোদন করায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন ইউপি চেয়ারম্যানবৃন্দ। বৃহস্পতিবার ইউএনও সভা কক্ষে মাসিক সভায় এ নিয়ে ব্যাপক হৈ-চৈ ও ক্ষোভ প্রকাশ করেন ইউপি চেয়ারম্যানবৃন্দসহ কয়েকজন সদস্য।
জানা গেছে, সভার আলোচ্য সুচীতে নেই ও আলোচনা হয়নি এমন বিষয় রেজুলেশনে অর্ন্তভুক্ত করে প্রকল্প বাস্তবায়ন দেখানো হচ্ছে। এমন অভিযোগের বিষয়টি সভায় চেয়ারম্যানরা প্রতিবাদ করবেন বলে সিদ্ধান্ত নেন। উপজেলা চেয়ারম্যান মোরাদ আলীর সভাপতিত্বে মাসিক সভা শুরু হয়। উপজেলা পরিষদের উপদেষ্টা মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন, পৌর মেয়র আশরাফুল ইসলাম, পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামানসহ কমিটির সদস্যবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। এসময় জরুরী কাজ দেখিয়ে সভাস্থল ত্যাগ করেন উপজেলা চেয়ারম্যান। এর পরেই শুরু হয় হৈ-চৈ ও ক্ষোভ প্রকাশ।
এ উপজেলার ৯টি ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ সভায় অভিযোগ করেন, উপজেলা পরিষদের অক্টোবর মাসের সভায় আলোচনা হয়নি এমন কিছু বিষয় রেজুলেশনে অর্ন্তভুক্ত করা হয়েছে। সভার কিছুদিন পরে মনগড়া রেজুলেশনের কম্পিউটর প্রিন্ট কপি সভায় প্রদান করা হয়। এর বিবিধ এজেন্ডায় উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানের বেতন ও ভ্রমণ ভাতাদি, উপজেলা চেয়ারম্যানের কার্যালয়ে আপ্যায়নসহ আনুষঙ্গিক খরচ ২০ হাজার টাকা, ইন্টারনেট ব্যালেন্স বাবদ সাড়ে ৪ হাজার টাকা, জলাতঙ্ক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ প্রকল্পে ২ লক্ষ টাকাসহ কয়েকটি বিষয় উল্লেখ করা হয়েছে। এসব খরচ পরিষদের রাজস্ব তহবিল থেকে প্রদানের জন্য সভায় সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে রেজুলেশনে উল্লেখ করা হয়। প্রকল্প বাস্তবায়ন কমিটিতে যাদের নাম দেওয়া হয়েছে তাদের বিষয়েও বিস্তর ভিন্নমত রয়েছেন বেশিরভাগ সদস্যর।
চেয়ারম্যানরা আরো অভিযোগ করেন, একটি অফিসে কিভাবে মাসিক এত খরচ হয়। তাছাড়া ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানরা সরকারী কোন পরিদর্শনে না গিয়েই প্রতি মাসে ভ্রমণ ভাতাদি উত্তোলন করছেন। এসবের তদন্ত পুর্বক বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত। অপরদিকে সরকারী অর্থ পকেটস্থ করার জন্য গোপনে রেজুলেশন অর্ন্তভুক্ত করে খরচ করা হচ্ছে। পুর্বের বেশ কয়েকটি মাসের রেজুলেশনও সরবরাহ করা হয়নি। সেগুলোতেও এমন অনেক অসঙ্গতি পাওয়া যাবে বলে দাবি করেন তারা। সভায় আলোচনা বর্হিভূত কোন বিষয় পরবর্তীতে ভূয়া রেজুলেশন করলে সভা বর্জনের হুমিক দেন তারা।
এদিকে বিষয়টির প্রতিবাদ জানিয়েছেন সভায় উপস্থিত এমপি, মেয়রসহ বেশ কিছু সদস্যবৃন্দ। বিষয়টির ব্যবস্থা গ্রহণে উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশনা দেন এমপি।