মস্কো ও কিয়েভের মধ্যে টেকসই শান্তি প্রতিষ্ঠা নিয়ে যা বললেন ল্যাভরভ

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে কিভাবে টেকসই শান্তি প্রতিষ্ঠা করা যাবে, তার রূপরেখা এরইমধ্যে রুশ প্রেসিডেন্ট উপস্থাপন করেছেন।

রাশিয়ার শীর্ষ এ কূটনীতিক বলেন, মস্কো এবং কিয়েভের মধ্যকার অচলাবস্থা দূর করতে হলে রাশিয়ার নিরাপত্তার বিষয়ে পশ্চিমাদের পক্ষ থেকে যে ঝুঁকি তৈরি হয়েছে তা দূর করতে হবে। সেইসঙ্গে ইউরোপ এবং চলমান ইউক্রেন সংঘাতের পেছনে যে সমস্ত মূল কারণ রয়েছে, সেগুলোও চিহ্নিত করে দূর করতে হবে।

মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে রুশ পররাষ্ট্র মন্ত্রী এসব কথা বলেন।

ল্যাভরভ স্পষ্ট করে বলেন, বৈশ্বিক এবং আঞ্চলিক ক্ষমতার ভারসাম্যকে পুনঃপ্রতিষ্ঠা করতে হবে, যাতে বিশ্বে ন্যায়বিচার ও অর্থনৈতিক শৃঙ্খলা ফিরে আসে। তিনি বলেন, একটি বহুমুখী বিশ্বের আর্থিক বা মুদ্রা নিয়ন্ত্রণ এবং বাণিজ্য ও প্রযুক্তিতে কোনো দেশের একচেটিয়া অধিকার থাকা উচিত নয়।

এর আগে গত জুন মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, মস্কো ও কিয়েভের মধ্যে বৃহত্তর ও টেকসই শান্তি প্রতিষ্ঠা করতে হলে রাশিয়ার ভূখণ্ড থেকে ইউক্রেনের সেনা প্রত্যাহার করতে হবে। রাশিয়ার ভূখণ্ড বলতে তিনি দোনেস্ক এবং লোহানস্ক অঞ্চলকে বুঝিয়েছেন।

এর পাশাপাশি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে ইউক্রেন যোগ দিতে পারবে না বলেও শর্ত দিয়েছেন পুতিন। তিনি আরও বলেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে যে কোনো চূড়ান্ত চুক্তিতে পশ্চিমা দেশগুলোকে স্বাক্ষর করতে হবে এবং রাশিয়ার ওপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

যদিও রুশ প্রেসিডেন্টের এই শান্তি পরিকল্পনাকে তখন প্রত্যাখ্যান করে ইউক্রেন এবং পশ্চিমা দেশগুলো। তবুও রাশিয়া এই পরিকল্পনায় অটল রয়েছে।সূত্র: আরব নিউজ