মাঠে ফিরছেন আন্দ্রে রাসেল নিষেধাজ্ঞা কাটিয়ে

ক্রীড়া ডেস্ক : ডোপ টেস্ট দেওয়ার জন্য ২০১৭ সালে আন্দ্রে রাসেলকে তিন-তিনবার ডাকে ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি। কিন্তু তিনবারই তিনি কোনো সাড়া দেননি। যা ডোপিং আচরণবিধি ভঙ্গের সামিল। এই ধরণের আচরণবিধি ভঙ্গের ক্ষেত্রে সর্বোচ্চ দুই বছরের নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

কিন্তু ২০১৭ সালের ৩১ জানুয়ারি থেকে ২০১৮ সালের ৩০ জানুয়ারি পর্যন্ত এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে। পুরো এক বছর প্রতিযোগিতামূলক ক্রিকেটের বাইরে থেকেছেন তিনি। এবার ফিরতে যাচ্ছেন মাঠে। শুক্রবার থেকে শুরু হচ্ছে ঘরোয়া সুপার-৫০ ক্রিকেট। সেখানে জ্যামাইকার হয়ে মাঠে নামবেন আন্দ্রে রাসেল।

বিশ্বব্যাপী টি-টোয়েন্টি ক্রিকেট লিগে অন্যতম জনপ্রিয় খেলোয়াড় আন্দ্রে রাসেল। সে কারণে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্স নিলামের আগেই দলে রেখে দেয়। যদিও সে সময় নিষেধাজ্ঞার মধ্যে ছিলেন তিনি। আসন্ন মৌসুমের জন্য কেকেআর ৮.৫ কোটি রুপি দিবে রাসেলকে। তাছাড়া ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া পাকিস্তান সুপার লিগে ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে খেলবেন তিনি।

নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর রাসেল তার ফিটনেসের দিকে নজর দিবেন। সুপার-৫০ টুর্নামেন্টে জ্যামাইকা ৮টি ম্যাচ খেলবে। দলের হয়ে সবগুলো ম্যাচ খেলতে না পারলেও অধিকাংশ ম্যাচে খেলবেন রাসেল। তারপর যোগ দিবেন পাকিস্তান সুপার লিগের দল ইসলামাবাদ ইউনাইটেডে। ২০১৬ সাল থেকেই তিনি এই দলটির সঙ্গে আছেন।

তবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড তাকে বিশ্বকাপ বাছাইপর্বের দলে রাখেনি। শুধু রাসেল নন সুনীল নারিন, ড্যারেন ব্রাভো ও কিরেন পোলার্ডকেও রাখা হয়নি বিশ্বকাপ বাছাইপর্বের স্কোয়াডে। তারা জতীয় দল নয়, পাকিস্তান সুপার লিগ ও আইপিএলে খেলতে আগ্রহ দেখিয়েছেন।