মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ জানাতে একটি হটলাইন ১৬১০৮ চালু হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ওয়ার্ল্ড ভিশন আয়োজিত ‘শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ হোক’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ জানাতে একটি হটলাইন (১৬১০৮) চালু হচ্ছে। এ হটলাইন নম্বর আগামী মার্চে চালু হবে। জনবল কম থাকায় অফিস আওয়ারে এই নম্বর চালু থাকবে। এখানে অভিযোগগুলো রেকর্ড করে রাখা হবে। অভিযোগ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

রিয়াজুল হক বলেন, মানবাধিকার ছাড়া উন্নয়ন পরিপূর্ণতা পায় না। মানবাধিকার নিশ্চিতে সরকারি-বেসরকারি সব সংস্থাকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। আমাদেরও ব্যর্থতা আছে। মানবাধিকার নিশ্চিত করার জন্য সরকারেরও দায়বদ্ধতা আছে। সরকারের সঙ্গে অনেক দেন-দরবার করেই মানবাধিকার নিশ্চিতের জন্য কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, নির্বাচনী কাজে শিশুদের ব্যবহার করতে কেউ পারবেন না। সামান্য টাকার জন্য শিশুদের জীবন দিতে হচ্ছে, নির্যাতনের শিকার হতে হচ্ছে। আমি নির্বাচন কমিশনকে বিষয়টি নিয়ে বলেছিলাম, তারা সিদ্ধান্ত নিয়েছেন। যারা শিশুদের নির্বাচনী কাজে ব্যবহার করবে, তাদেরও জবাবদিহির আওতায় আনা হবে।

ওয়ার্ল্ড ভিশনের উপস্থাপিত তথ্য অনুযায়ী, বিশ্বে প্রতি ১০ জনে ৬ শিশু শারীরিক সহিংসতার শিকার হচ্ছে। কিছু বিদ্যালয়েও খারাপ ফলাফলের জন্য বা শাসনের নামে শারীরিক শাস্তি দেওয়া হয়। বাংলাদেশে প্রায় ৮২ শতাংশ শিশু বিভিন্নভাবে সহিংসতার শিকার হয় ১৪ বছর বয়সে পা দেওয়ার আগেই। ৭৭ দশমিক ১ শতাংশ শিশু বিদ্যালয়ে শারীরিক নির্যাতনের শিকার হয়। এছাড়া ৫৭ শতাংশ শিশু কর্মক্ষেত্রে শারীরিক নির্যাতনে ভোগে।

শিশু নির্যাতনের কারণ হিসেবে ধর্মীয়, প্রথাগত ও সাংস্কৃতিক রীতি, শিশু অধিকার বিষয়ে অসচেতনতা ও শৃঙ্খলাবোধের অভাব এবং শিশু সুরক্ষা আইনের দুর্বল প্রয়োগকে দোষারোপ করা হয় সংবাদ সম্মেলনে।

এ সময় মূল বক্তব্য উপস্থাপনকালে শিশুদের জন্য বরাদ্দ বাজেটের অংক জাতীয় বাজেটে সহজে ট্র্যাক করার জন্য আলাদা কোডের সুপারিশ করেন ড. এম. আবু ইউসুফ। ওয়ার্ল্ড ভিশনের সহযোগিতায় জাতীয় এবং স্থানীয় পর্যায়ে বাজেট বরাদ্দের ওপর এক গবেষণার পরিপ্রেক্ষিতে এই সুপারিশ করেন তিনি। গবেষণার মূল বিষয়বস্তু ছিল শিশুদের প্রতি সহিসংতা।

ওয়ার্ল্ড ভিশনের ডেপুটি ডিরেক্টর সাবিরা নুপুরের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, ওয়ার্ল্ড ভিশনের ডিরেক্টর চন্দন জেড গোমেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির (সিবিপি) পরিচালক ড. এম আবু ইউসুফ প্রমুখ।