মিষ্টি কথায় ভুলিয়ে যেভাবে ভোগালেন অশ্বিন

রসিকতা করে কেউ কেউ বলেন, রবিচন্দ্রন অশ্বিন ফুলটাইম বিশ্লেষক, পার্টটাইম ক্রিকেটার। টেস্ট ক্রিকেটটা এখনও খেলছেন দাপটের সঙ্গেই। চেন্নাই টেস্টে স্বাগতিক দলের মান বাঁচিয়েছেন ৩৮ বছর বয়সি এ ব্যাটার।

তবে ব্যাট হাতে দানবীয় হয়ে ওঠার আগেই বলেছেন, বাংলাদেশ এখন আর ছোট দল নয়। ঠিক যেন ‘মিষ্টি কথায় মন ভুলিয়ে বাংলাদেশকে ভোগালেন অশ্বিন’।

ম্যাচ শুরুর আগে দেওয়া এক সাক্ষাৎকারে অশ্বিন তুলে ধরেন পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ২-০ ব্যবধানে জয়ের কথা। টাইগারদের এ সাফল্য ক্রিকেট দুনিয়াকে চমকে দিয়েছে দাবি করে অশ্বিন বলেন, বাংলাদেশকে এখন আর ছোট দল বলার সুযোগ নেই।

তিনি বলেন, ‘পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয় ক্রিকেট সম্প্রদায়কে কাঁপিয়ে দিয়েছে। আন্ডারডগ দলগুলো এভাবে ভালো পারফর্ম করলে যারা খুশি হয়, আমি তাদেরই একজন। তবে এখন আর বাংলাদেশকে ছোট দল বলা যাবে না। তারা দারুণ কিছু ক্রিকেট খেলে দেখিয়েছে। সর্বশেষ যখন বাংলাদেশ সফরে গিয়েছিলাম, তখনও আমাদের চ্যালেঞ্জের মুখে ফেলেছিল। ভালো একটি সিরিজের জন্য মুখিয়ে আছি।’

অশ্বিনের কথাগুলো প্রমাণ করতে বেশি সময় নেননি হাসান মাহমুদ-তাসকিন-নাহিদরা। বাংলাদেশ একেবারে কাঁপিয়ে দেয় রোহিতের ভারতকেও। তবে সেই অশ্বিনের ব্যাটে ভর করেই ভারত ঘুরে দাঁড়ায়।

ম্যাচের প্রথম ২ সেশনেই সমান ৮৮ রান খরচ করে বাংলাদেশ শিকার করে ৩টি করে উইকেট। হাসান মাহমুদের বোলিং তোপের মুখে দাঁড়াতেই পারছিলেন না স্বাগতিক ব্যাটাররা।

প্রথম সেশনেই হাসান সাজঘরে ফেরান রোহিত শর্মা, শুবমান গিল ও বিরাট কোহলিকে। ৩৪ রানে ৩ উইকেট হারিয়ে দল চাপে পড়লে হাল ধরেন ঋষভ পন্ত ও যশস্বি জসওয়াল। হাসানের চতুর্থ শিকার হয়ে ৫২ বলে ৩৯ রান করে পন্ত সাজঘরে ফিরলে ভাঙে তাদের ৬২ রানের জুটি।

জসওয়ালও নাহিদ রানার শিকার হওয়ার আগে তুলে নেন অর্ধশতক। ১০ টেস্টে ক্যারিয়ারের অষ্টম পঞ্চাশোর্ধ্ব ইনিংসে ১১৮ বলে করেন ৫৬ রান। লাঞ্চের আগে লোকেশ রাহুলকে ১৬ রানে ফেরান মেহেদি হাসান মিরাজ।

দ্বিতীয় সেশন শেষে ৪৮ ওভারে ৬ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ছিল ১৭৬ রান।

তবে চা বিরতি শেষেই যেন চাঙ্গা হয়ে বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হন অশ্বিন ও জাদেজা। দুজনই তুলে নেন অর্ধশতক। এমনকি অশ্বিন দিনের খেলা শেষ করার আগে শতকও তুলে নেন। ভারতের দলীয় পুঁজি নিয়ে যান তিনশোর ওপরে, ৬ উইকেটে ৩৩৯-এ।

টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ শতক তুলে নিয়ে অশ্বিন অপরাজিত ১০২ রানে। ১০টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১০৮ বলে ব্যক্তিগত সেঞ্চুরি পূর্ণ করেন এই ডানহাতি ব্যাটার। অন্যপ্রান্তে রবিন্দ্র জাদেজা অপরাজিত ৮৬ রানে। এ দুজনের অনবদ্য ১৯৫ রানের জুটিতে ভর করেই খাদের কিণারে থাকা ভারত এখন চালকের আসনে।