মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিই আগামীতে ক্ষমতায় যাবে

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিই আগামীতে ক্ষমতায় যাবে বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

বৃহস্পতিবার মুক্তিযুদ্ধ যাদুঘরে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। মুক্তিযুদ্ধে শহীদদের সন্তানদের সংগঠন প্রজন্ম ৭১ এই সভার আয়োজন করে।

মোস্তাফিজুর রহমান বলেন, আগামীতে দেশে মুক্তিযুদ্ধের শক্তিই ক্ষমতায় থাকবে। ভাতের অধিকার প্রতিষ্ঠার জন্য আমরা মুক্তিযুদ্ধ করেছি। এখন ১৬ কোটি মানুষ খেয়ে-পরে ভালোভাবেই চলছে। শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। আপনারা শক্ত হয়ে দাঁড়ান তাহলে আমরা সাহস পাব।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আজ ক্ষমতায় আছে বলেই বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে, যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে। মুক্তিযোদ্ধাদের রক্ত বৃথা যায়নি। দেশে আত্মকর্মসংস্থান বাড়ছে। বিদেশিদের ওপর নির্ভরতা কমছে। এখন যদি আমরা বিদেশ থেকে কোনো পণ্য সামগ্রী নাও আনি তবুও খেয়ে-পরে বেঁচে থাকতে পারব।

সভায় ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেন, ‘আমরা মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। তবে আমাদের যুদ্ধ এখনো শেষ হয়নি। আপনাদের সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে, দেশ গড়ার যুদ্ধে অংশ নিতে হবে। আমাদের তরুণ ছেলে-মেয়েরা কোনো দেশের ছেলে-মেয়েদের চেয়ে কম মেধাবী না। ৬৯, ৭০, ৭১-এ বাঙালি যেভাবে ঐক্যবদ্ধ ছিল সেভাবে ঐক্যবদ্ধ হতে হবে।’

তিনি বলেন, এক সময় কমিউনিস্ট পার্টি স্লোগান দিত সাড়ে তিন কেজি চালের মূল্যের সমান একজন শ্রমিকের মজুরি চাই। এখন সাড়ে তিন কেজি চালের মূল্য ১২০ টাকা। কিন্তু এখন ৩০০ টাকার নিচে কোনো শ্রমিক পাওয়া যায় না। এভাবেই মানুষের অধিকারগুলো প্রতিষ্ঠা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রজন্ম ৭১ এর সভাপতি আজিজুর রহমান।