মেহেরপুরে শিপনের বেঁচে থাকার উপায় কি?

আল-আমীন,মেহেরপুর প্রতিনধি : দেনার দায়ে ১০ বছরের শিপনকে হারাতে হয়েছে মা আর জন্মর পর লা পাত্তা বাবা। মা-বাবা পরিত্যাক্ত শিপনের অর্থা অভাবে লেখা পড়া সহ খাবার বন্ধ হতে চলেছে। সে এবার গাংনী উপজেলার গাড়াডোব সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে এবার পিএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করা কথা। এ সমাজে তার জীবন ধারন ও বেড়ে উঠা তা নিয়েও শংকিত তার বিদ্যালয়ের সহপাঠিসহ শিক্ষকরা।
স্থানীয় গ্রাম বাসি ও শিপনের বাড়ি থেকে জানা যায়। তার এক বিচ্ছেদের করুন কাহিনী ।শিপন থাকত তার শ্রমজীবী মা সরলা খাতুন আর বৃদ্ধা নানী নাজিরুন খাতুনের সাথে। তার জন্মের পরপরই বাবা আর একটা বিয়ে করে তাদের ছেড়ে অন্যত্র চলে যান। শিপনের মা ইটভাটাই ও কৃষিকাজে শ্রমিক কাজ করে তাকে লালন পালনের দায়িত্ব কাঁধে তুলে নেয়। কিন্তু গত বছর শিপনের বিবাহযোগ্য বোন পিংকি খাতুনের বিয়ে দেন তার মা। এসময় তাদের বেশ কিছু দায় দেনা করতে হয়। এই দায় দেনার টাকা শিপনের দিনমুজুর মায়ের পক্ষে পরিশোধ করা আর সম্ভব হয়নি। তাই পাওনাদার টাকা আদায়ের তাড়া সব সময় তার বাড়ির উপরেই থাকে। তাই শিপনের মা সরলা খাতুন পাওনাদারদের দেনা পরিশোধ ও সুন্দর জীবনের জন্য সৌদি আরবে কাজে যাবার সিদ্ধান্ত নেই। সিদ্ধান্ত অনুযায়ী সৌদি আরবে কাজে যাওয়ার জন্য একজন আদম ব্যাপারির সাথে যোগাযোগ করে। সেই আদম ব্যাপারি শিপনের মাকে ঢাকায় ট্রেনিং করতে পাঠিয়েছে। ঢাকায় ট্রেনিংএ যাওয়ার পর থেকে শিপনের মা ও সেই আদম ব্যাপারি শিপনের ও তার নানির কোন খোঁজ খবর রাখেনি। এখন শিপন আর তার এই বৃদ্ধা নানী বাড়িতে থাকে। আর এই বৃদ্ধা নানিরও আয় উপার্জন করার মতো শারীরিক অবস্থায় নেই।
শিপনের নানী নাজিরুন বেগম জানালেন, বাবা গত কয়েকদিন না খেয়ে নাতিকে নিয়ে দিন পার করেছি। পিংকির স্বামী যেদিন বাজার করে দেয় সেদিন খাবার জোটে। গতকাল দিনগত মঙ্গলবার রাতে খুদার জ্বালায় শিপনের খুব অ¯সুত হয়ে পড়ে । রাতে মুখে পানি ছাড়া কিছু দিতে পারিনি এই বৃদ্ধা নানি। সকালে দোকানে ঔষধ আনতে গেলে দোকানদার ঔষধ দেয়নি। কারণ সেখানেও আগে বাকি আছে।
গাড়াডোব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষাকা তোরিফা নাজমিনা জানান, অদম্য মেধার এই শিপন অবশ্যই পরীক্ষা দেবে। পরীক্ষা কয়দিনের যাতায়াত, খাওয়া সহ অনুসঙ্গিক যে খরচটা হবে তা আমাদের বিদ্যালয় থেকে বহন করা হবে। তিনি আরো বলেন যতদূর জানি শিপন খুবই তার মায়ের ভক্ত, মাকে ছেড়ে থাকার মতো অবস্থা তার নেয়। আর এই বৃদ্ধাও তাকে কি ভাবে দেখে রাখবে। এই সমাজে শিপনের নিরাপত্তা দেওয়ার কেউ আছে কি? শিপনের গায়ে হাত দিয়ে মনে হলো তার মায়ের অনুপস্থিতি কারণে তার জ্বরের হতে পারে! ছেলেটা শেষপর্যন্ত কিভাবে বেড়ে উঠবে কে জানে?