মেহেরপুরে হলুদ চাষ করে লাভবান হচ্ছে কৃষক

আল-আমীন,মেহেরপুর প্রতিনিধি ঃ মেহেরপুরের গাংনী উপজেলার মটমুড়া, আকুবপুর মহাম্মদপুর হোগলবাড়ীয়া গ্রামে হলুদ চাষ করে লাভবান হচ্ছেন চাষীরা। পলি দোঁয়াশলা ও বেলে দোঁয়াশলা মাটি হওয়ায় হোগলবাড়ীয়া, মটমুড়া, আকুবপুর, মহাম্মদপুরসহ এলাকার কয়েকটি গ্রামের সমতল উচুঁ জমিতে হলুদ ভাল হয়। হলুদ চাষের উপযোগী জমি হিসাবে এসব জমিতে হলুদ চাষ করে লাভবান হচ্ছে কৃষক ।
অত্র অ লের কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, চলতি বছরে আবাদী জমির বেশীরভাগ জমিতেই হচ্ছে হলুদের চাষ। বেশির ভাগ বাগানের পরিতক্ত জমির দু’পাশে হলুদের ক্ষেত যেন কৃষকের মুখের হাসি। হলুদ চাষ করেনি এমন চাষী খুঁজে পাওয়া যাবে না এ গ্রামটিতে। ১০ কাঠা থেকে ১/২বিঘা জমি পর্যন্ত আবাদ করেছে চাষীরা।
হলুদ চাষ লাভজনক আবাদ হওয়ায় স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ৪৫ বছর ধরে এ্ইসব গ্রামের চাষীরা অন্যান্য ফসলের পাশাপাশি হলুদ চাষ করে আসছেন। এ গ্রামের চাষীরা প্রতিবছরই কমবেশী হলুদের চাষ করছেন।
হলুদ চাষী আবির হোসেন , আহমেদ আলী, জমির হোসেন জানান, বিঘ পতি ১৫ থেকে ১০ হাজার টাকা উৎপাদন খরচ হয়। বিঘা পতি ৬০ থেকে ৮০ মন হলুদ উৎপন্ন হয়। বাজার দর ভাল হলে ৭০থেকে ৮০ হাজার টাকা প্রর্যন্ত বাজারজাত করা যায় এ ফসলটি। ফলে খরচ বাদ দিয়ে কমবেশী বিঘাতে ৪০থেকে ৫০ হাজার টাকা লাভ হয় হলুদ চাষীদের।pic-21
হোগলবাড়ীয়া মাঠপাড়ার হলুদ চাষী সাহেব আলী, জমির আলী, মাহাতাব হোসেন , হাজী সামসুল হক জানান, হলুদ চাষ খুব লাভজনক আমার বাগানের পরিক্ত প্রায় ২৫ কাঠা জমিতে হলুদ চাষ করেছি এছাড়াও আবাদে ১বিঘা জমিতে করেছি । অনেকে আবার জমি বর্গা নিয়ে হলুদ চাষ করেছেন । বর্গ চাষীদের খরচ কিছুটা বেশী হলেও নিজের জমি হলে লাভ বেশী হয়। হলুদের মুখী বা আইঠি জমিতে মোটামুটি ৭/৮ ইি দূরে দূরে সারিবদ্ধভাবে হলুদ লাগানো হয়। হলুদ এক বছরের জাতীয় ফসল। বছরের বৈশাখ মাসের দিকে হলুদ জমিতে রোপন করা হয়। বছর শেষে অর্থ্যাৎ মাঘ-ফাল্গুন মাসে জমি থেকে হলুদ তোলা হয়।
চাষীরা আরও জানায়, আমাদের এলাকায় পাবনায় ও দখিনা জাতের হলুদ লাগানো হয়। বিঘা পতি ৫ থেকে সাড়ে ৫মন বীজ রোপন করলে বছর শেষে ফলন ভাল হলে বিঘা পতি গড়ে ৭০/৮০ মন কাঁচা হলুদ উত্তোলন করা হয়। কাঁচা অবস্থায় ৭শ’ থেকে এক হাজার টাকা মন বিক্রি করা হয়ে থাকে। শুকনা হলুদ কোন বছর ৪থেকে ৫ হাজার টাকা পর্যন্ত পতিমন বিক্রি হয়ে থাকে। হলুদ চাষে রাসায়নিক সার বেশী লাগেনা । পটাশ এবং ফসফেট সার প্রয়োগ পাশাপাশি সেচ বেশী দিলে ফলন ভাল হয়ে থাকে। হলুদ চাষে মাঝে মাঝে পটকা রোগ অর্থ্যাৎ পাতা শুকানো রোগ দেখা যায়। এই রোগ প্রতিরোধে চাষীরা বোরণ ব্যবহার করে থাকেন। জমিতে নোনা দেখা দিলে জিপসাম সার প্রয়োগ করা হয়।
চাষীরা অভিযোগ করে বলেন, কৃষি অফিসের কোন পরামর্শ এই এলাকার হলুদ চাষীরা পায়না। উপজেলার মধ্যে সবচেয়ে বেশী হলুদ চাষ হয় এই কয়টি গ্রামে।
চাষীরা জানায়,জমি থেকে হলুদ তোলা শেষ হলে এলাকার ক্ষুদ্র ব্যবসায়ী, ফড়িয়া ও পাবনা থেকে আগত হলুদ ব্যবসায়ীরা চাষীদের নিকট থেকে হলুদ ক্রয় করে থাকে। হলুদ চাষে সহজ শর্তে ঋণ প্রদান বা সরকারীভাবে সহযোগিতা করা হলে হলুদ চাষ আরও বৃদ্ধি হতো।
এব্যাপারে কৃষিবিদ আবির হোসেন জানান, জেলার বিভিন্ন স্থানে পতিত জমি বা বাগানগুলোতে কম বেশী হলুদের চাষ হয়ে থাকে। জেলা কৃষি কর্মকর্তা এস,এম,মুস্তাফিজুর রহমান জানান, জেলার তিনটি উপজেলায় এ বছর প্রায় ২৩০ হেক্টর জমিতে হলুদের চাষ হয়েছে। জেলায় সাধারণত ডিমলা ও সিন্দুরিয়া জাতের হলুদ বেশী চাষ হয়ে থাকে।