মেহেরপুরে হলুদ চাষ করে লাভবান হচ্ছে কৃষক

আল-আমীন,মেহেরপুর প্রতিনিধি ঃ মেহেরপুরের গাংনী উপজেলার চিতলা ভিত্তি পাট বীজ খামারে পতিত জমিতে ১.৫ একর হলুদ চাষ করেন।কতৃপক্ষ আশা করেন উক্ত পতিত জমি থেকে আশানুরুপ ফলন পাওয়া যাবে যাহা বিক্রয় করে অতিরিক্ত অর্থ সংস্থায় জমা দেয়া সম্ভব হবে। মটমুড়া, আকুবপুর মহাম্মদপুর হোগলবাড়ীয়া গ্রামে হলুদ চাষ করে লাভবান হচ্ছেন চাষীরা। পলি দোঁয়াশলা ও বেলে দোঁয়াশলা মাটি হওয়ায় হোগলবাড়ীয়া, মটমুড়া, আকুবপুর, মহাম্মদপুরসহ এলাকার কয়েকটি গ্রামের সমতল উচুঁ জমিতে হলুদ ভাল হয়। হলুদ চাষের উপযোগী জমি হিসাবে এসব জমিতে হলুদ চাষ করে লাভবান হচ্ছে কৃষক ।
অত্র অ লের কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, চলতি বছরে আবাদী জমির বেশীরভাগ জমিতেই হচ্ছে হলুদের চাষ। বেশির ভাগ বাগানের পরিতক্ত জমির দু’পাশে হলুদের ক্ষেত যেন কৃষকের মুখের হাসি। হলুদ চাষ করেনি এমন চাষী খুঁজে পাওয়া যাবে না এ গ্রামটিতে। ১০ কাঠা থেকে ১/২বিঘা জমি পর্যন্ত আবাদ করেছে চাষীরা।
হলুদ চাষ লাভজনক আবাদ হওয়ায় স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ৪৫ বছর ধরে এ্ইসব গ্রামের চাষীরা অন্যান্য ফসলের পাশাপাশি হলুদ চাষ করে আসছেন। এ গ্রামের চাষীরা প্রতিবছরই কমবেশী হলুদের চাষ করছেন।
হলুদ চাষী আবির হোসেন , আহমেদ আলী, জমির হোসেন জানান, বিঘ পতি ১৫ থেকে ১০ হাজার টাকা উৎপাদন খরচ হয়। বিঘা পতি ৬০ থেকে ৮০ মন হলুদ উৎপন্ন হয়। বাজার দর ভাল হলে ৭০থেকে ৮০ হাজার টাকা প্রর্যন্ত বাজারজাত করা যায় এ ফসলটি। ফলে খরচ বাদ দিয়ে কমবেশী বিঘাতে ৪০থেকে ৫০ হাজার টাকা লাভ হয় হলুদ চাষীদের।
হোগলবাড়ীয়া মাঠপাড়ার হলুদ চাষী সাহেব আলী, জমির আলী, মাহাতাব হোসেন , হাজী সামসুল হক জানান, হলুদ চাষ খুব লাভজনক আমার বাগানের পরিক্ত প্রায় ২৫ কাঠা জমিতে হলুদ চাষ করেছি এছাড়াও আবাদে ১বিঘা জমিতে করেছি । অনেকে আবার জমি বর্গা নিয়ে হলুদ চাষ করেছেন । বর্গ চাষীদের খরচ কিছুটা বেশী হলেও নিজের জমি হলে লাভ বেশী হয়। হলুদের মুখী বা আইঠি জমিতে মোটামুটি ৭/৮ ইি দূরে দূরে সারিবদ্ধভাবে হলুদ লাগানো হয়। হলুদ এক বছরের জাতীয় ফসল। বছরের বৈশাখ মাসের দিকে হলুদ জমিতে রোপন করা হয়। বছর শেষে অর্থ্যাৎ মাঘ-ফাল্গুন মাসে জমি থেকে হলুদ তোলা হয়।
চাষীরা আরও জানায়, আমাদের এলাকায় পাবনায় ও দখিনা জাতের হলুদ লাগানো হয়। বিঘা পতি ৫ থেকে সাড়ে ৫মন বীজ রোপন করলে বছর শেষে ফলন ভাল হলে বিঘা পতি গড়ে ৭০/৮০ মন কাঁচা হলুদ উত্তোলন করা হয়। কাঁচা অবস্থায় ৭শ’ থেকে এক হাজার টাকা মন বিক্রি করা হয়ে থাকে। শুকনা হলুদ কোন বছর ৪থেকে ৫ হাজার টাকা পর্যন্ত পতিমন বিক্রি হয়ে থাকে। হলুদ চাষে রাসায়নিক সার বেশী লাগেনা । পটাশ এবং ফসফেট সার প্রয়োগ পাশাপাশি সেচ বেশী দিলে ফলন ভাল হয়ে থাকে। হলুদ চাষে মাঝে মাঝে পটকা রোগ অর্থ্যাৎ পাতা শুকানো রোগ দেখা যায়। এই রোগ প্রতিরোধে চাষীরা বোরণ ব্যবহার করে থাকেন। জমিতে নোনা দেখা দিলে জিপসাম সার প্রয়োগ করা হয়।
চাষীরা অভিযোগ করে বলেন, কৃষি অফিসের কোন পরামর্শ এই এলাকার হলুদ চাষীরা পায়না। উপজেলার মধ্যে সবচেয়ে বেশী হলুদ চাষ হয় এই কয়টি গ্রামে।
চাষীরা জানায়,জমি থেকে হলুদ তোলা শেষ হলে এলাকার ক্ষুদ্র ব্যবসায়ী, ফড়িয়া ও পাবনা থেকে আগত হলুদ ব্যবসায়ীরা চাষীদের নিকট থেকে হলুদ ক্রয় করে থাকে। হলুদ চাষে সহজ শর্তে ঋণ প্রদান বা সরকারীভাবে সহযোগিতা করা হলে হলুদ চাষ আরও বৃদ্ধি হতো।
এব্যাপারে কৃষিবিদ আবির হোসেন জানান, জেলার বিভিন্ন স্থানে পতিত জমি বা বাগানগুলোতে কম বেশী হলুদের চাষ হয়ে থাকে। জেলা কৃষি কর্মকর্তা এস,এম,মুস্তাফিজুর রহমান জানান, জেলার তিনটি উপজেলায় এ বছর প্রায় ২৩০ হেক্টর জমিতে হলুদের চাষ হয়েছে। জেলায় সাধারণত ডিমলা ও সিন্দুরিয়া জাতের হলুদ বেশী চাষ হয়ে থাকে।
মেহেরপুরের গাংনীতে ফেন্সিডিল ও মদ উদ্ধার
মেহেরপুর প্রতিনিধি:মেহেরপুরের গাংনী উপজেলার সীমান্ত এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় ৫৩ বোতল ফেন্সিডিল ও ১৪ বোতল ভারতীয় বেঙ্গল মদ উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
রবিবার ভোর সাড়ে ৫ টার দিকে উপজেলার কাজীপুর ক্যাম্প ইনচার্জ সুবেদার আলাউদ্দীন সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালিয়ে কাজীপুর মাঠপাড়া এলাকা এগুলো উদ্ধার করেন।
তিনি জানান, কাজিপুর সীমান্তের ১৪৫/৩ এস পিলার এলাকায় ফেন্সিডিল ও মদ পাচার হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালানো হয়। বিজিবি সদস্যদের উপস্থিতি টের পেয়ে মাদক পাচারকারীরা একটি মরিচ ক্ষেতে বস্তা ফেলে পালিয়ে যায়। পরে বস্তার মধ্যে থেকে ফেন্সিডিল ও মদ উদ্ধার করা হয়।
মুজিবনগরে অবৈধভাবে গভীর নলকূপ স্থাপন করায় আদালতে মামলা
আল-আমীন,মেহেরপুর প্রতিনিধি ঃ মেহেরপুর মুজিবনগর উপজেলার বাগোয়ান ইউনিয়নের তারানগর মৌজার মাঠে একটি ২ কিউসেক বৈদ্যুতিক গভীর নলকূপের মাত্র ৭৩০ ফুটের মধ্যে আরো একটি গভীর নলকূপ স্থাপনের চেষ্টা চলছে। এঘটনায় গভীর নলকূপের মালিক বাগোয়ান গ্রামের দরগাপাড়ার মৃত ফকির মোহাম্মদ শাহর আলীর ছেলে জামিরুল ইসলাম বাদী হয়ে বিএডিসি মেহেরপুর ইউনিটের উপ-সহকারি প্রকৌশলী ও মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম সহ মুজিবনগর উপজেলার বাগোয়ান গ্রামের মৃত নূরুল ইসলামের ছেলে হারুন আলীকে বিবাদী করে মেহেরপুর সিনিয়র সহকারি জজ আদালতে একটি মামলা দায়ের করেছেন। যার মামলা নং ১০৫/২০১৬।
বাদী জামিরুল ইসলামের লিখিত অভিযোগে জানা যায়- ১৯৮৬-৮৭ সালে ডাউন পেমেন্টের টাকা জমা দিয়ে মুজিবনগর উপজেলার বাগোয়ান ইউনিয়নের তারানগর মৌজার ২১৭ খতিয়ানের ৬৬ নং দাগে ২ কিউসেক বৈদ্যুতিক গভীর নলকূপ স্থাপনের জন্য আবেদন করলে স্কিমটি সেচ কমিটি কর্তৃক অনুমোদিত হয়। পরে ১ লাখ ৬২ হাজার টাকা কর্জ বাবদ জমা করেন । তফশিল বর্ণিত স্থানে নলকূপটি স্থাপন করা হয়, বাদী জামিরুল ইসলাম ওই স্কীমের ম্যানেজারের দায়িত্ব নেন। সমিতির সদস্যদের জমিসহ চাষিদের মোট ৮৪.৬৯ একর জমি সেচ সুবিধায় নিয়ে বিভিন্ন ফসল উৎপন্ন করতে থাকে। এছাড়া বিদ্যুৎ বিল বাবদ টাকা জমা দিয়ে ছেন। বাদীর অভিযোগ বিবাদী একই গ্রামের হারুন আলী মামলার অপর দু’জন বিবাদী বিএডিসি মেহেরপুর ইউনিটের উচ্চতর উপ-সহকারি প্রকৌশলী ও মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম কে প্রভাবিত করে ১৯৮৭ সালের সরকারি নিয়ম বহির্ভূতভাবে মাত্র ৭৩০ ফুটের ব্যবধানে আরো একটি নলকূপ স্থাপনের প্রক্রিয়া করেন। সে মতে ২হাজার ৫শ’ ফুটের স্থলে মাত্র ৭৩০ ফুটের মধ্যে বৈদ্যূতিক গভীর নলকূপ স্থাপনের জন্য বৈদ্যুতিক থাম্বা, পাইপ, ইট-বালি ফেলেছেন।
বাদি ওই স্থানে নতুন করে কোন বৈদ্যুতিক গভীর নলকূপ স্থাপনের প্রক্রিয়া যাতে না করতে পারেন সেজন্য চিরস্থায়ী নিষেধাজ্ঞার চেয়ে আবেদন করেছেন।