মোবাইল বা রেকর্ডে সিজদার আয়াত শুনলে কি সিজদা ওয়াজিব হবে?

ইসলাম ডেস্কঃ প্রশ্ন: বর্তমানে আধুনিক প্রযুক্তির অগ্রগতি হওয়ার কারণে মোবাইল রেকর্ডার ইত্যাদির প্রচলন বৃদ্ধি পেয়েছে। তাই যে কোনো জায়গায় মোবাইল রেকর্ডার ইত্যাদি থেকে কুরআনের তিলাওয়াত শোনা যায়। জানার বিষয় হল, মোবাইল, টেপ রেকর্ডার ইত্যাদি থেকে সিজদার আয়াত শুনলে কি সিজদা ওয়াজিব হবে?

উত্তর: মোবাইল, রেকর্ডার, সিডি ইত্যাদি থেকে সিজদার আয়াত শুনলে সিজদা ওয়াজিব হবে না। কেননা তিলাওয়াতের সিজদা ওয়াজিব হওয়ার জন্য বুঝমান, সুস্থমস্তিষ্কসম্পন্ন ব্যক্তি থেকে সরাসরি সিজদার আয়াত শ্রবণ করা শর্ত। তবে রেকর্ড থেকে সিজদার আয়াত শুনলেও সিজদা করে নেওয়া উত্তম।

দারুল উলুম দেওবন্দের ফতোয়াতে বলা হয়েছে, টেলিভিশন বা রেডিও, মোবাইল তিলাওয়াত যদি সরাসরি হয়ে থাকে তাহলে সে তিলাওয়াত শ্রবণ করার কারণে সিজদা দেওয়া ওয়াজিব হবে। আর যদি প্রচারিত তিলাওয়াত সরাসরি না হয়ে রেকর্ডকৃত হয় তাহলে সে তিলাওয়াত শ্রবণ করার কারণে সিজদা দেওয়া ওয়াজিব হবে না। (রদ্দুল মুহতার, খণ্ড-২য়, পৃষ্ঠা-৭০২, ফতোয়ায়ে মাহমুদিয়া, খণ্ড-১১, পৃষ্ঠা-৫৫০)।

বাদাইয়ুস সানায়ে’ গ্রন্থে এসেছে, সারমর্মঃ প্রতিধ্বনি শোনার দ্বারা সিজদাহ ওয়াজিব হবেনা। তবে রেকর্ড থেকে সিজদার আয়াত শুনলেও সিজদা করে নেওয়া উত্তম।

সূত্র: শরহুল মুনইয়াহ ৫০০; আলবাহরুর রায়েক ২/১২০; খুলাসাতুল ফাতাওয়া ১/১৮৪; রদ্দুল মুহতার ২/১০৮; জাওয়াহিরুল ফিকহ ৭/৪৫৬