যুক্তরাষ্ট্র সরকারের আংশিক অচলাবস্থা বছরের পর বছর ধরে চালানোর হুমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্র সরকারের আংশিক অচলাবস্থা বছরের পর বছর ধরে চালানোর হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, সরকারের আংশিক অচলাবস্থা বছর জুড়ে চললেও তার জন্য প্রস্তুত আছেন তিনি। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ নিয়ে ডেমোক্র্যাটদের সঙ্গে বিরোধের জেরে গত তিন সপ্তাহ ধরে আংশিক অচল সরকার নিয়ে নতুন এ মন্তব্য করলেন ট্রাম্প।

বিরোধীদল ডেমোক্র্যাটের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠকের পর ট্রাম্প আরও বলেছেন, তিনি এ জরুরি অবস্থা জারি করার মাধ্যমে কংগ্রেসকে পাস কাটিয়ে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দ করতে পারেন। বিবিসির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

সরকার আংশিক অচলাবস্থা বছরব্যাপী চলবে কিনা ট্রাম্পকে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আমি যেটা বলেছি, মানে আমিই সেটা বলেছি। আমি ধারণা করছি এমনটা হবে না কিন্তু আমি এটার জন্য প্রস্তুত। আমি যা করি সেটা করে আমি নিজেকে গর্বিতই মনে করি। আমি এটাকে আংশিক অচল বলবো না, আমি বলবো এটা করা হচ্ছে দেশের জন্য এবং দেশের নিরাপত্তার জন্য।’

তাছাড়াও ট্রাম্প হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, যদি সীমান্তে দেয়াল নির্মাণের জন্য তার চাহিদামতো অর্থ বরাদ্দ দেয়া না হয় তাহলে তিনি কোনো বিলে স্বাক্ষর করবেন না।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ নিয়ে মতবিরোধে উত্তাল মার্কিন সরকার। সীমান্ত নির্মাণের জন্য ট্রাম্প ৫০০ কোটি ডলার অর্থ চাইলেও বিরোধীদল ডেমোক্র্যাট তা প্রদানে অসম্মতি জানানোর পরিপ্রেক্ষিতে এ বিরোধের সূত্রপাত।

মার্কিন সরকার আংশিক অচল হওয়ার কারণে গত ২২ ডিসেম্বর থেকে আনুমানিক আট লাখ কর্মী বেতন পাচ্ছেন না। এমনকি বড়দিন ও নতুন বছর শুরু করতে হয়েছে তাদের বিনা বেতনে। তবে গত শুক্রবার হোয়াইট হাউসে এ বৈঠকে প্রাথমিকভাবে কিছু অর্থ ছাড়ের কথা বলেছেন ট্রাম্প।

উল্লেখ্য, মেক্সিকো সংলগ্ন সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৫০০ কোটি ডলার চেয়েছিলেন ট্রাম্প। বড় অঙ্কের এই বিলটি সিনেটে পাশ করার অভিপ্রায় ব্যক্ত করেন তিনি। কিন্তু গত ২১ ডিসেম্বর মধ্যরাতে সিনেটে বিলটি পর্যাপ্ত ভোট না পেয়ে প্রত্যাখ্যাত হয়। এরপরই সরকারি সেবা বন্ধ করার ঘোষণা দেন ট্রাম্প।