যুদ্ধবিরতির আলোচনায় অংশ নিতে মিশরে ইসরাইলি প্রতিনিধি দল

আন্তর্জাতিক ডেস্কঃ গাজায় যুদ্ধবিরতির সর্বশেষ প্রস্তাব নিয়ে আলোচনায় অংশ নিতে মিশরে পৌঁছেছে একটি ইসরাইলি প্রতিনিধি দল। কায়রো বিমানবন্দরের তিন কর্মকর্তার বরাত দিয়ে এই খবর জানিয়েছে এসোসিয়েট প্রেস।

চলমান গাজা যুদ্ধে মধ্যস্থতাকারী হিসেবে ইসরাইল এবং হামাসের সঙ্গে কাজ করছে কাতার এবং মিশর। হামাসের হাতে গাজায় এখনো প্রায় ১২০ জিম্মি আটক রয়েছে। ৮ মাস ধরে চলমান যুদ্ধে জিম্মি মুক্ত করার বিষয়ে নেতানিয়াহু সরকারের উপর চাপ বাড়ছে ক্রমাগত।

যুদ্ধবিরতি নিয়ে আলোচনার মধ্যে বেসামরিক স্থাপনায় হামলা চালিয়ে আসছে ইসরাইল। এমনকি রেহাই পাচ্ছে না ঘোষণাকৃত নিরাপদ অঞ্চলও।

তবে ইসরাইলের দাবি, তারা হামাসের সামরিক কমান্ডারকে লক্ষ্যবস্তু করে ব্যাপক হামলা চালিয়েছে। যার অবস্থান পরিস্কার নয়।

গত ৭ অক্টোবরের দক্ষিণ ইসরাইলে সীমান্ত অতিক্রম করে যুদ্ধের সূত্রপাত করে হামাস। ওই হামলায় ১ হাজার ২০০ জনকে হত্যা করে এবং প্রায় ২৫০ জনকে অপহরণ করে নিয়ে গাজায় নিয়ে যায়।

তখন থেকে পাল্টা জবাবে স্থল আক্রমণ এবং বোমাবর্ষণ শুরু করে ইসরাইল। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গাজায় ৩৮ হাজার ৭৯৪ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।

এখন পর্যন্ত দুটি আন্তর্জাতিক আদালত ইসরাইলকে যুদ্ধাপরাধ ও গণহত্যার জন্য অভিযুক্ত করেছে। গাজার ২.৩ মিলিয়ন লোকের বেশিরভাগই মধ্য ও দক্ষিণ গাজার বাস্তুচ্যুত হয়ে আশ্রয়শিবিরে আটকে আছে।

ইসরাইলি বিধিনিষেধ এবং যুদ্ধ পরিস্থিতির কারণে গাজায় মানবিক সহায়তা সীমিত হয়ে পড়েছে, যার ফলে ব্যাপক ক্ষুধা ও দুর্ভিক্ষের আশঙ্কা তৈরি হয়েছে।