রাইড শেয়ারিং সার্ভিস নিয়ে করা নীতিমালা আজ থেকে কার্যকর হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : উবার, পাঠাও, মুভসহ স্মার্টফোন অ্যাপভিত্তিক বিভিন্ন রাইড শেয়ারিং সার্ভিস নিয়ে করা নীতিমালা আজ থেকে কার্যকর হচ্ছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে সম্প্রতি ‘রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা ২০১৭’ শীর্ষক এ নীতিমালা কার্যকরের তারিখ জানিয়ে একটি আদেশ জারি করা হয়।

এর আগে ১৫ জানুয়ারি মন্ত্রিসভায় রাইড শেয়ারিংয়ের খসড়া নীতিমালা অনুমোদন পায়। পরবর্তী সময়ে ২৮ ফেব্রুয়ারি এ বিষয়ে গেজেট প্রকাশ করে সরকার। নীতিমালায় আটটি অনুচ্ছেদ এবং ১১টি শর্ত রয়েছে।

২০১৬ সালের নভেম্বরে ঢাকায় কার্যক্রম শুরু করে সিলিকন ভ্যালিভিত্তিক রাইড শেয়ারিং অ্যাপ উবার। যদিও এর আগে থেকেই স্যাম নামে একটি মোটরবাইক শেয়ারিং অ্যাপ ঢাকায় কার্যক্রম চালিয়ে আসছিল। এরপর চালু হয় পাঠাও নামে আরো একটি রাইড শেয়ারিং অ্যাপ।

অল্প সময়ের মধ্যে সাধারণ মানুষের মধ্যে রাইড শেয়ারিং অ্যাপগুলো ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। তবে এরই মধ্যে এ ধরনের সেবা নিয়ে নীতিমালা তৈরির সিদ্ধান্ত নেয় সরকার। এ নীতিমালা অনুযায়ী রাইড শেয়ারিং অ্যাপের জন্য এবং এ ধরনের সেবা দেওয়ার জন্য মোটরগাড়ির মালিককেও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) থেকে সনদ নিতে হবে।

এ নীতিমালায় আরো বলা হয়েছে, অ্যাপের মালিককে টিআইএনধারী হতে হবে এবং নিয়মিত ভ্যাট পরিশোধ করতে হবে। অ্যাপ কোনো কোম্পানির হলে লাগবে জয়েন্ট স্টকের রেজিস্ট্রেশন। নিজস্ব অফিসের পাশাপাশি ঢাকায় সেবা দেওয়ার জন্য লাগবে অন্তত ১০০টি গাড়ি। চট্টগ্রামের ক্ষেত্রে ৫০টি এবং অন্যান্য জেলা শহরের ক্ষেত্রে থাকতে হবে ২০টি। যেসব গাড়ি এ ধরনের প্ল্যাটফর্মে ব্যবহার করা হবে, সেগুলো বিআরটিএ থেকে ট্যাক্স এবং রুট পারমিট হালনাগাদ করা থাকতে হবে।

এ নীতিমালা অনুসারে, সেবা দেওয়ার জন্য মালিক এবং চালকের মধ্যে সমঝোতা চুক্তি সম্পন্ন করতে হবে। সেবাদানকারী প্রতিষ্ঠান, মালিক এবং চালকের বিস্তারিত তথ্য থাকতে হবে বিআরটিএর ওয়েবসাইটে।

রাইড শেয়ারিং অ্যাপের মাধ্যমে সেবা দেওয়ার জন্য তালিকাভুক্তির আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গে এক লাখ টাকা এবং অন্যান্য ফি জমা দিতে হবে। এ তালিকাভুক্তির মেয়াদ হবে তিন বছর। পরবর্তী সময়ে ১০ হাজার টাকার বিনিময়ে যা নবায়ন করা যাবে।

রাইড শেয়ারিং অ্যাপ ব্যবহারকারীরা যেকোনো বিষয়ে মালিক এবং চালকের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবেন বিআরটিএ বরাবর। যেকোনো শৃঙ্খলা ভঙ্গের দায়ে তালিকাভুক্তি বাতিলসহ প্রচলিত আইনে মামলা করার বিধানও থাকছে এ নীতিমালায়।

ভাড়ার বিষয়েও বলা হয়েছে রাইড শেয়ারিং নীতিমালায়। এতে বলা হয়েছে, অ্যাপভিত্তিক এ ধরনের পরিবহন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে ২০১০ সালের ট্যাক্সিক্যাব সার্ভিস নীতিমালা অনুসরণ করতে হবে। নীতিমালায় এসি গাড়ির ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া ধরা হয়েছে ৬০ টাকা। এ ছাড়া প্রতি মিনিটের ওয়েটিং চার্জ ধরা হয়েছে ৩ টাকা থেকে ৩ টাকা ৭৫ পয়সা। এ ছাড়া পরবর্তী সময়ে প্রতি কিলোমিটার দূরত্বের জন্য গুনতে হবে ১২ থেকে ১৫ টাকা পর্যন্ত।