রাশিয়া ও চীন ন্যায়বিচারভিত্তিক বিশ্বব্যবস্থা গড়তে চায়: পুতিন

রাশিয়া ও চীন এবং গ্লোবাল সাউথের অংশীদার দেশগুলো ন্যায়বিচার, সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক আইনের নীতির ওপর ভিত্তি করে একটি বিশ্বব্যবস্থা গড়ার পক্ষে কাজ করছে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

পুতিন বলেন, রাশিয়া ও চীন যৌথভাবে ন্যায়বিচার এবং গণতান্ত্রিক নীতিকে সমর্থন করে, যা আন্তর্জাতিক আইন, সার্বভৌমত্ব এবং সমতার ওপর ভিত্তি করে একটি বিশ্বব্যবস্থা গড়তে চায়। একই দৃষ্টিভঙ্গি গ্লোবাল সাউথের সহমনা দেশগুলোর এবং বিশ্বের সংখ্যাগরিষ্ঠ দেশগুলোরও। এ বিষয়ে ব্রিকস সম্মেলন সাম্প্রতিকতম প্রমাণ।

রুশ প্রেসিডেন্ট আরও উল্লেখ করেন, ‘আমরা নিরাপত্তা সম্পর্কিত বিষয় নিয়ে আমাদের সহকর্মীদের সঙ্গে আলোচনা করেছি। আমরা ব্রিকস আউটরিচ এবং ব্রিকস প্লাস বৈঠক করব। অনেক দেশ বিশ্বব্যবস্থার প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি শেয়ার করে এবং আমাদের সংগঠনের সদস্য হতে আগ্রহী। আমরা সর্বসম্মতিতে প্রাসঙ্গিক সিদ্ধান্ত প্রস্তুত করতে যা সম্ভব সবই করব’।

পুতিন এ সময় চীন-রাশিয়ার ঐতিহ্যবাহী সম্পর্কের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, রাশিয়া এবং চীনের মধ্যে ব্যাপক অংশীদারিত্ব ও কৌশলগত সহযোগিতার সম্পর্ক বহু বছর ধরে চলে আসছে এবং এ সম্পর্ক পরস্পরের জন্য লাভজনক এবং সমতাভিত্তিক।

আগামী ২ অক্টোবর রাশিয়া ও চীন তাদের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৭৫তম বার্ষিকী উদযাপন করবে বলেও উল্লেখ করেন তিনি। সূত্র: তাস নিউজ এজেন্সি