রাষ্ট্রপতির সময় চেয়ে বিএনপির চিঠি

জ্যেষ্ঠ প্রতিবেদক : নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন নিয়ে বিএনপির দেওয়া প্রস্তাবগুলো রাষ্ট্রপতির কাছে পেশ করতে তার সঙ্গে সাক্ষাতের সময় চেয়ে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছে বিএনপি।

বুধবার বিকেল সোয়া ৪টায় বঙ্গভবনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠিটি পৌঁছে দেন দলের সহ-দপ্তর সম্পাদক মুনির হোসেন, বেলাল আহমেদ ও সহ প্রচার সম্পাদক আসাদুল করীম শাহিন।

এর আগে দুপুরে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর চিঠি দেওয়ার বিষয়টি জানিয়েছিলেন।

মির্জা ফখরুল জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রস্তাব রাষ্ট্রপতির কাছে পেশ করার জন্য তিন সদস্যের একটি প্রতিনিধিদল যাতে তার সঙ্গে (রাষ্ট্রপতি) সাক্ষাৎ করতে পারেন, সেজন্য বিএনপি নেত্রীর একান্ত সচিব মো. সাত্তার রাষ্ট্রপতির সামরিক সচিবের সঙ্গে সাক্ষাতের সময় চেয়েছিলেন। কিন্তু এখন পর্যন্ত সামরিক সচিব এ বিষয়ে কিছু জানাননি।

তিনি বলেন, ‘আমরা আজ আবার লিখিতভাবে মহামান্য রাষ্ট্রপতি সাক্ষাতের সময় চেয়ে চিঠি দিচ্ছি। আমরা আশা করছি, রাষ্ট্রের অভিভাবক হিসেবে তিনি (রাষ্ট্রপতি) আমাদের প্রতিনিধিদলকে সাক্ষাতের সময় দেবেন এবং প্রস্তাবগুলো গুরুত্ব সহকারে বিবেচনায় নিয়ে রাষ্ট্রপতি জাতিকে চলমান সংকট থেকে মুক্তি দেওয়ার জন্য উদ্যোগ গ্রহণ করবেন।’

আগামী ফেব্রুয়ারিতে শেষ হচ্ছে কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের মেয়াদ। এই পরিস্থিতিতে গত ১৮ নভেম্বর শুক্রবার বিকেলে রাজধানীর হোটেল ওয়েস্টিনে নতুন নির্বাচন কমিশন গঠন ও শক্তিশালীকরণের প্রক্রিয়া নিয়ে বিএনপির ২০ প্রস্তাবনা ও সুপারিশ তুলে ধরেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া।

তবে প্রস্তাবনাকে ‘অন্তঃসারশূন্য’ আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করে বক্তব্য দিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, সংবিধান অনুযায়ী সার্চ কমিটি গঠনের মাধ্যমেই নতুন ইসি গঠন হবে।