রাস্তা নয় যেন মরণ ফাঁদ, বৈষম্য শিকার সাতগাঁও গ্রামবাসী

অপূর্ব দেব:- ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার ১০টি ইউনিয়ন পর্যালোচনায় বৈষম্য শিকার চান্দুরা ইউনিয়ন। ইউনিয়নের কর্তা (চেয়ারম্যান) এ এম শামিউল হক চৌধুরী বিগত সরকার ক্ষমতা থাকায় কালীন পুরো সময়টাই চেয়ার দখলে থেকেও চান্দুরা ইউনিয়নের প্রত্যেকটা গ্রামের রাস্তাঘাটের এতই বেহাল দশা যাহা ভাষায় প্রকাশ করার নয়। এরই মধ্যে উল্লেখযোগ্য আমতলী বাজার মোড় হতে পশ্চিম দিকে সাতগাঁও মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় বেয়ে এটি আহমেদুল হক চৌধুরী রোড নামে পরিচিত রাস্তাটি ইয়াকুব আলী চৌধুরীর রোডে মিলিত হয়েছে, যাহার দৈর্ঘ্যে ১২১৫ মিটার।

২০১৭ইং সালে শেষ কার্পেটিং হলেও, কার্পেটিং করার ৬মাসের মাথায় রাস্তা ছোট ছোট গর্ত ও খানাখন্দ শুরু হয়েছিল। বর্তমানে ২০২৪ইং সালে দীর্ঘ ৭বছরে রাস্তার বর্তমান অবস্থা চিন্তা করলে কল্পনাতে অনুমান করা যায়। আর এই রাস্তা বর্তমানে যারা ব্যবহার করে আসছে তাদের প্রতিনিয়তই কোন না কোন দুর্ঘটনাসহ রোগাক্রান্ত ও গর্ভবতী মহিলারা চলাচলে বিঘ্ন প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এই রাস্তাটির কারণে দ্রুতই গরিবরা আরো গরীব হচ্ছে। কারণ একটা অটোচালক এই রাস্তা দিয়ে জীবিকার তাগিদে রিক্সা চালাতে গিয়ে অটোর মটর প্রতিনিয়ত জ্বলে যাচ্ছে, এতে করে গরিব চালকদের গরিবি হালত দিন দিন বেড়েই চলছে।

সাধারণ জনসাধারণের ভাষ্যমতে, এই রাস্তাটি খুবই খারাপ যেখানে পায়ে হেঁটে যাওয়াটা খুব কষ্টকর। আর অটোরিকশা দিয়ে যাওয়া তো সম্ভবইনা, আর যদি একটু বৃষ্টি হতে পারে তখন প্যান্ট পড়ে বাজারে আসা দুর্বিষহ। তাই তাদের দাবি, অতি দ্রুত এই রাস্তাটির মেরামতের কাজ শুরু করার জন্য।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মোহাম্মদ আশিকুর রহমান ভূঁইয়া জানান, রাস্তাটির ইস্টিমিট অনুমোদনের জন্য সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে। অনুমোদন পাওয়ার পর শীঘ্রই কাজটি ধরা হবে।