রোহিত-কোহলিদের কোচ হতে চান গাঙ্গুলী

এক সময় ক্রিকেটে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। ক্রিকেট ক্যারিয়ারের পাঠ চুকিয়ে ২০২১ সালে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের প্রেসিডেন্টও হয়েছেন। সেই তিনি এবার ভারতের কোচ হওয়ার জন্যও আগ্রহ প্রকাশ করেছেন। অথচ, ক্যারিয়ারে কখনো কোনো দলকে কোচিং করানোর অভিজ্ঞতা নেই তার। এতক্ষণেও যারা নামটি মনে করতে পারছেন না তাদের জানিয়ে রাখি, ব্যক্তিটি সৌরভ গাঙ্গুলী।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই ভারতীয় প্রধান কোচের চাকরি ছাড়ছেন রাহুল দ্রাবিড়। ২০২১ সালে বিসিসিআই প্রধান থাকাকালীন রবী শাস্ত্রীকে সরিয়ে যাকে প্রধান কোচের ভূমিকায় বসিয়েছিলেন গাঙ্গুলী। স্বাভাবিকভাবেই তাই নতুন কোচের খুঁজে নামতে হচ্ছে বিসিসিআইকে। এরইমধ্যে আবেদনের সময়ও শেষ হয়েছে। যেখানে এসেছে বেশ কিছু নাম। তবে অনেকেরই মতে, ভারতের পরবর্তী কোচ হওয়ার দৌড়ে এগিয়ে আছেন গৌতম গম্ভীর ও ভিভিএস লক্ষ্মণ। এবার সেই তালিকাতেই নিজেকে দেখার আগ্রহের কথা জানিয়েছেন গাঙ্গুলী।

ভারতীয় নিউজ এজেন্সি এএনআইকে তিনি জানান, ‘ভারতীয় দলকে কোচিং করাতে পারলে আমার ভালো লাগবে। ’ যদিও এই কথা বলার কদিন আগেই গৌতম গম্ভীরের কোচ হওয়ার বিষয়ে নিজের মত জানিয়েছিলেন তিনি। তখন গাঙ্গুলী বলেছিলেন, ‘সে যদি এ দায়িত্ব পায়, তবে আমার মনে হয় সে ভালোই করবে। ’

ভারতের কোচ হওয়ার জন্য অবশ্য বিদেশি অনেক নামিদামি কোচরাও আবেদন করেছেন। যদিও বিসিসিআই সেক্রেটারি জয় শাহ জানিয়েছেন, ভারতীয় ক্রিকেট ও সংস্কৃতি সম্পর্কে ভালো ধরণা আছে এমন কাউকেই নিজেদের কোচ করতে চান তারা। অর্থাৎ কোচ হিসেবে দেশি কোচদেরই প্রধান্য দিচ্ছে ভারত তা এক রকম নিশ্চিত। আর সে তালিকাতেই এবার নিজেকে যুক্ত করেছেন গাঙ্গুলী। কেননা, গম্ভীরেরও যে তার মতোই কখনো কোচিং করানোর অভিজ্ঞতা নেই।